শনিবার, ১৫ আগস্ট, ২০১৫ ০০:০০ টা

কলকাতায় বাংলাদেশের জাতীয় শোক দিবস পালন

কলকাতায় বাংলাদেশের জাতীয় শোক দিবস পালন

বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪০তম শাহাদত বার্ষির্কীতে তার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানালেন কলকাতায় নিযুক্ত বাংলাদেশ ডেপুটি হাইকমিশনার জকি আহাদ। শনিবার জাতীয় দিবসে কলকাতার ৮নং স্মিথ লেন-এ অবস্থিত বেকার হোস্টেলে বঙ্গবন্ধুর আবক্ষ মূর্তিতে প্রথমে ফুলের তোড়া দিয়ে শ্রদ্ধা জানান ডেপুটি হাইকমিশনার। সেসময় সেখানে উপস্থিত ছিলেন মিশনের অন্যান্য কর্মকর্তারাও। শ্রদ্ধা নিবেদনের পর তারা কিছুক্ষণ নীরবতা পালন করেন।

পরে বঙ্গবন্ধু ও ১৫ আগস্টে নিহতদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া-মোনাজাত করা হয়। বেকার হোস্টেলের ২৪ এবং ২৫ নম্বর যে ঘর দুইটিতে বঙ্গবন্ধু থাকতেন সেই ঘর দুইটিও ঘুরে দেখেন ডেপুটি হাইকমিশনারসহ মিশনের অন্যান্য কর্মকর্তারা। বঙ্গবন্ধুর জীবনের নানাদিক কলকাতাবাসীর কাছে তুলে ধরতে আগামী ১৭ আগস্ট একটি আলোচনা সভারও আয়োজন করা হয়েছে মিশনের তরফে।

এরআগে এদিন সকালে মিশন প্রাঙ্গণে বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন করেন হাইকমিশনার।

বঙ্গবন্ধুর স্মৃতিচারণ করতে গিয়ে জকি আহাদ বলেন, ৪০ বছর আগে ১৯৭৫ সালের এই কালো দিনে আমরা বঙ্গবন্ধুকে হারিয়েছিলাম। তার বলিষ্ঠ নেতৃত্বে বাঙালি জাতি জেগে উঠেছিল, তার শিক্ষায়, প্রেরণায় বাঙালি জাতি প্রাণোজ্জ্বীবিত হয়েছিল, তার অঙ্গুলি ইশারায় মুক্তির সংগ্রামে ঝাঁপিয়ে পড়েছিল অসংখ্য বাঙালি। সেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৫ সালের এই দিনে ঘাতকদের হাতে শহীদ হন। সেই থেকে ৪০ বছর পেরিয়ে আজ আমরা বাংলাদেশ এই স্তরে এসেছি। বিশ্বের মানচিত্রে আমরা একটা জায়গা করে নিয়েছি, উচ্চ আসন করে নিয়েছি। সারা পৃথিবীর মানুষ দেখছে বঙ্গবন্ধুর প্রেরণায় বাংলাদেশ কিভাবে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে যাচ্ছে। আমরা প্রতিজ্ঞাবদ্ধ যে ২০২১ সালের মধ্যে বাংলাদেশ একটি মধ্যম আয়ের রাষ্ট্রে পরিণত করব। আমাদের আশা অনেক, ইচ্ছে অনেক। বঙ্গবন্ধুর আদর্শে উজ্জ্বীবীত হয়ে দেশের প্রতি আজীবন কাজ করে যাবো।
 

 

বিডি-প্রতিদিন/ ১৫ আগস্ট, ২০১৫/ রশিদা

সর্বশেষ খবর