শিরোনাম
বুধবার, ২৮ অক্টোবর, ২০১৫ ০০:০০ টা

সংক্ষেপে

বোকো হারামের হুমকি

ভারতের রাজধানী নয়াদিল্লিতে চলমান ভারত-আফ্রিকা ফোরাম সম্মেলনে হামলার হুমকি দিয়েছে নাইজেরিয়ার চরমপন্থি সংগঠন বোকো হারাম। আর এ সংগঠনটিতে সাহায্য করতে প্রস্তুত সাম্প্রতিক সময়ের সবচেয়ে আলোচিত সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। এদিকে ভারতের পক্ষ থেকে সম্মেলনে অংশ নেওয়া বিশিষ্ট ব্যক্তিদের নিরাপত্তা জোরদার করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে নির্দেশ দেওয়া হয়েছে। এ সম্মেলনে বিশ্বের বেশ কয়েকটি দেশের রাষ্ট্রপ্রধান অংশ নেওয়ায় হামলার হুমকিকে বেশ গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে। আইএস ভারতীয় উপমহাদেশে নিজেদের উপস্থিতি জানানোর চেষ্টা করে আসছে। বাংলাদেশেও কয়েকটি সহিংস ঘটনায় দায় স্বীকার করেছে সংগঠনটি। চলতি বছরের মার্চে আইএসের আনুগত্য স্বীকার করে বোকো হারাম। আইএসও বোকো হারামকে নিজেদের সহযোগী সংগঠন হিসেবে ঘোষণা করে। সোমবার থেকে শুরু হওয়া ভারত-আফ্রিকা সম্মেলন চলবে ২৯ অক্টোবর পর্যন্ত। এতে অংশ নিচ্ছে আফ্রিকা মহাদেশের ৫০টি দেশ। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ আফ্রিকান ইউনিয়নের ৪০টি দেশের রাষ্ট্রনেতা সম্মেলনের শেষ দিন ২৯ অক্টোবর উপস্থিত থাকবেন। অনলাইন।

ধেয়ে আসছে মহাকাশ বর্জ্য

পৃথিবীর দিকে ধেয়ে আসছে একটি মহাকাশ বর্জ্য। অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের ক্যাটালিনা স্কাই সার্ভে-ই এই বর্জ্যটিকে চিহ্নিত করেছে। বিজ্ঞানীরা হিসাব কষে জানিয়েছেন, আগামী ১৯ নভেম্বর সকাল সোয়া ৬টার দিকে এটি শ্রীলঙ্কার সমুদ্র-উপকূল থেকে ৪০ মাইল দূরে ভারত মহাসাগরে আছড়ে পড়বে। বিজ্ঞানীরা এর নাম দিয়েছেন ডব্লিউটি১১৯০এফ বা ডব্লিউটিএফ। তবে তারা খানিকটা আশ্বস্ত করে জানিয়েছেন, এতে তেমন কোনো ক্ষতি হবে না। নাসার হিসাব অনুযায়ী প্রায় পাঁচ লাখের মতো বর্জ্য পৃথিবীকে ঘিরে মহাকাশে ঘুরে বেড়াচ্ছে। এএফপি।

১২ নিরাপত্তা কর্মী নিহত

কলম্বিয়ায় বামপন্থি বিদ্রোহীদের হামলায় অন্তত ১২ নিরাপত্তা কর্মী নিহত হয়েছেন। নিহতদের ১১ জনই সেনা সদস্য। বাকি একজন পুলিশ সদস্য। স্থানীয় সময় সোমবার দেশটির উত্তরাঞ্চলীয় গিকান প্রদেশে এ হামলার ঘটনা ঘটে বলে জানানো হয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে। নিহতরা আঞ্চলিক নির্বাচনের জন্য ব্যালট বাক্স নিয়ে যাচ্ছিলেন। এ ঘটনায় নিখোঁজ রয়েছেন আরও ছয়জন। তারা নির্বাচন কর্মী ও স্থানীয় গাইড বলে জানিয়েছে দেশটির পুলিশ। বিবিসি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর