বৃহস্পতিবার, ২৯ অক্টোবর, ২০১৫ ০০:০০ টা

রাশিয়া-যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় ইরানও

সিরিয়া সংকট

সিরিয়ায় সংকট নিরসনে আলোচনায় ইরান চাচ্ছে যুক্তরাষ্ট্র। আর এতে রাজিও হয়েছে ইরান। এ জন্য ভিয়েনায় অনুষ্ঠিতব্য বৈঠকে যোগ দিতে ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ আগামীকাল রওনা দিবেন বলেও ঘোষণা দেওয়া হয়েছে। সিরিয়ার প্রেসিডেন্ট বাশার-আল আসাদকে যে কটি দেশ সমর্থন দেয় তার মধ্যে অন্যতম ইরান।

সুতরাং বিশেষজ্ঞরা বলছেন সিরিয়া সমস্যা নিয়ে আলোচনা সফল করতে অবশ্যই ইরানকে রাখতে হবে। আগামীকাল ভিয়েনায় অনুষ্ঠিতব্য আলোচনায় দেশটি অংশ নিচ্ছে বলে নিশ্চিত করেছে ইরানের পররাষ্ট্রমন্ত্রীর মুখপাত্র মারজি আফখান। বৈঠকে দেশটির পররাষ্ট্রমন্ত্রী জাবেদ জারিফ ও তার তিন সহযোগী উপস্থিত থাকবেন। মঙ্গলবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জন কিরবি সাংবাদিকদের জানান, এ সপ্তাহেই ভিয়েনায় সিরিয়া সংকট ইস্যুতে আলোচনায় বসবেন যুক্তরাষ্ট্র, রাশিয়া, আরব ও ইউরোপীয় রাষ্ট্রগুলোর শীর্ষ প্রতিনিধিরা।

তবে সিরিয়ায় পশ্চিমা সমর্থিত বিদ্রোহী গোষ্ঠী ও গালফ অঞ্চলে মার্কিন মিত্ররাষ্ট্রগুলো এতদিন এ সংক্রান্ত আলোচনায় ইরানের অংশ নেওয়ার বিরোধিতা করে এসেছে। কিন্তু এবার তাদের ভূমিকা ইতিবাচক হবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় জন কিরবি বলেন, আলোচনায় অংশ নেওয়া, না নেওয়া সম্পূর্ণই নির্ভর করছে ইরানের নেতাদের ওপর। আমাদের কাছে জরুরি বিষয় হলো, আলোচনায় গুরুত্বপূর্ণ অংশীদাররা অংশ নিচ্ছেন। আলজাজিরা।

 

সর্বশেষ খবর