রবিবার, ১ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

খবরদার! বেনামি যুদ্ধ বেধে যাবে

যুক্তরাষ্ট্রকে রাশিয়ার হুঁশিয়ারি

খবরদার! বেনামি যুদ্ধ বেধে যাবে

মিসরের সিনাই পর্বতে বিধ্বস্ত রাশিয়ান বিমানের আরোহীদের লাশ উদ্ধার করে নিয়ে যায় স্বেচ্ছাসেবকরা - এএফপি

সিরিয়ায় যুক্তরাষ্ট্র কমান্ডো বাহিনী পাঠালে সেখানে ‘বেনামি যুদ্ধের’ শঙ্কা তৈরি হতে পারে বলে সতর্ক করেছে রাশিয়া। বিবিসি জানিয়েছে, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, এ সম্ভাবনা যুক্তরাষ্ট্র ও রাশিয়ার পারস্পরিক সহযোগিতার প্রয়োজনীয়তা বৃদ্ধি করেছে।

মূলত অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ও সিরিয়ায় নিযুক্ত জাতিসংঘের দূত স্টেফান দে মিস্তোরার সঙ্গে বৈঠকের পর রুশ পররাষ্ট্রমন্ত্রী এ সতর্কবার্তা দিয়েছেন। যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলেছেন, ‘প্রশিক্ষণ, পরামর্শ ও সহায়তা’ করার জন্য ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে লড়াইরত বিরোধী বাহিনীগুলোতে ‘৫০ জনেরও কম’ সেনা নিয়োগ করা হবে। এতে প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের সেনাদের সিরিয়ায় প্রকাশ্যে তৎপর হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। সিরিয়ার নেতৃবৃন্দের কোনো অনুমতি ছাড়া যুক্তরাষ্ট্র নিজে নিজেই সেনা পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে বলে অভিযোগ করেছেন ল্যাভরভ। তিনি বলেন, মেনে নিলাম, যুক্তরাষ্ট্র বা রাশিয়া কেউই তথাকথিত প্রক্সি যুদ্ধে জড়িয়ে পড়তে চায় না। কিন্তু পরিস্থিতির দাবি দুই সামরিক বাহিনীর মধ্যে সহযোগিতার প্রয়োজনীয়তাকে আরও বাস্তব করে তুলেছে, এটি আমি পরিষ্কার বুঝতে পারছি। ল্যাভরভের ওই বক্তব্যের পর যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী অ্যাশ কার্টার বলেন, মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের মূল ভূমিকা এবং কৌশল স্থানীয় শক্তিগুলোকে (আইএসবিরোধী) সাহায্য করা। এ বিষয়ে কোনো প্রশ্ন থাকতে পারে না। বিবিসি।

এদিকে সিরিয়ায় রাশিয়ান বিমান হামলায় গত ২৪ ঘণ্টায় দেড় শতাধিক মানুষ নিহত হয়েছে। এদের মধ্যে ১৪০ জনের বেশি সরকার সমর্থক। স্থানীয় সূত্র ও পর্যবেক্ষক সংস্থার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে গণমাধ্যম। আলেপ্পো প্রদেশের কাছাকাছি শহরে শুক্রবার সিরিয়া ও সরকার বাহিনীর সিরিজ হামলায় কমপক্ষে ৮০ জন নিহত হয়েছে। স্থানীয় সূত্র আলজাজিরাকে এ তথ্য জানিয়েছে। আলেপ্পোর প্রায় ২৫টি এলাকায় বিমান হামলা চালানো হয়েছিল। স্থানীয় সূত্র জানিয়েছে, দামেস্কের শহরতলির একটি বাজারে সরকার বাহিনীর বিমান হামলায় কমপক্ষে ৬১ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরও শতাধিক মানুষ। দামেস্কে সিরিয়া সিভিল ডিফেন্সের এক কর্মকর্তা আলজাজিরাকে জানিয়েছেন, শুক্রবার দাওমাতে একটি ব্যস্ত বাজারে বিমান হামলা চালানো হয়েছিল। এতে ৬১ জন নিহত হয়। এএফপি।

 

সর্বশেষ খবর