শনিবার, ৭ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

সংক্ষেপে

ইরাকে বিদ্যুৎস্পৃষ্টে মৃত ৫৮

ইরাকের রাজধানী বাগদাদে বিদ্যুৎস্পৃষ্টে ৫৮ জনের মৃত্যু হয়েছে। গত এক সপ্তাহে অব্যাহত বৃষ্টিপাতে সৃষ্ট বন্যায় বাগদাদের অধিকাংশ এলাকা তলিয়ে  গেলে এসব ঘটনা ঘটে। বৃহস্পতিবার দেশটির বিদ্যুৎ মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। টানা বর্ষণের কারণে বাগদাদসহ ইরাকের অধিকাংশ এলাকায় বন্যা দেখা দিয়েছে। যুদ্ধবিধ্বস্ত দেশটির অবকাঠামাগত অবস্থা এমনিতেই প্রায় ভঙ্গুর। তার উপর আবার বন্যায় বিদ্যুৎ খুঁটিগুলো ভেঙে গেছে। এএফপি।

মাহাথিরকে জিজ্ঞাসাবাদ

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদকে জিজ্ঞাসাবাদ করেছে দেশটির পুলিশ। সরকার ও মন্ত্রিসভার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলে পদত্যাগের আহ্বান জানানোয় বিষয়টি ব্যাখ্যা করতে তাকে এ জিজ্ঞাসাবাদ করা হয়েছে। গতকাল  মাহাথিরের কার্যালয়ে গিয়ে তার কাছে উত্থাপিত অভিযোগের ব্যাখ্যা চান তদন্ত কর্মকর্তারা। এএফপি।

. আফ্রিকাকে ওবামার হুমকি

দক্ষিণ আফ্রিকার ওপর বাণিজ্য অবরোধের হুমকি দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। যুক্তরাষ্ট্র থেকে মাংস আমদানিতে দক্ষিণ আফ্রিকা সরকার বাধা সৃষ্টি করছে এমন অভিযোগ ওঠার পর এই হুমকি দিলেন ওবামা। বৃহস্পতিবার ওবামা দক্ষিণ আফ্রিকার কৃষিপণ্য যুক্তরাষ্ট্রে রপ্তানিতে শুল্কমুক্ত সুবিধা স্থগিত করার কথা জানান। যুক্তরাষ্ট্রে উৎপাদিত শুকরের মাংস, গোমাংস ও পোল্ট্রি পণ্য দক্ষিণ আফ্রিকার বাজারে ঢুকতে ৬০ দিনের মধ্যে বাধা অপসারণ না করলে এই পাল্টা পদক্ষেপ নেওয়ার ঘোষণা দেন ওবামা। আল জাজিরা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর