শনিবার, ৫ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

দ্বিতীয় বিশ্বযুদ্ধ থেকে সব যুদ্ধই তেলের জন্য!

বিবিসির বিশ্লেষণ

আইএসের কাছ থেকে তেল পাওয়ার স্বার্থেই তুরস্ক গুলি করে রুশ বিমান বিধ্বস্ত করেছে বলে অভিযোগ করছে রাশিয়া। ইসলামিক স্টেট থেকে বছরে শত কোটি ডলারের তেলের সরবরাহ তুরস্কে যায় বলে অভিযোগ পুতিনের। তবে এই অভিযোগকে ঘিরে বিভিন্ন যুদ্ধে তেলের ভূমিকা আবারও আলোচনায় আসছে। সেরকম পাঁচটি যুদ্ধ :

সিরিয়া যুদ্ধ : ইরাক এবং সিরিয়ায় কথিত আইএসকে ঘিরে যে যুদ্ধ, তাতে তেলের যে বিরাট ভূমিকা আছে তাতে কোনো সন্দেহ নেই। কথিত ইসলামিক স্টেট জঙ্গিদের আয়ের বড় উৎস তেলসম্পদ। তারা সিরিয়া তেল সমৃদ্ধ অঞ্চলের বেশির ভাগই নিয়ন্ত্রণ করে। রাশিয়া আসলে তাদের অভিযোগে এই বিষয়টির দিকেই ইঙ্গিত করেছে।

২০০৩ সালের ইরাক যুদ্ধ : ২০০২ সালে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে যখন ইরাক যুদ্ধের প্রস্তুতি চলছে, তখন তৎকালীন ইরাকি উপ-প্রধানমন্ত্রী তারেক আজিজ বলেছিলেন, ইরাকের তেলের লোভেই পশ্চিমাশক্তি এই যুদ্ধে যাচ্ছে। আরব বিশ্বে সে সময় এই ধারণাটাই আসলে বদ্ধমূল ছিল। ইকোনমিস্ট ম্যাগাজিন তাদের এক নিবন্ধে বলেছিল, ইরাকের বিপুল তেলসম্পদ উন্মুক্ত করা এই অভিযানের অন্যতম লক্ষ্য ছিল।

১৯৯১ সালের উপসাগরীয় যুদ্ধ : প্রথম উপসাগরীয় যুদ্ধের আগে যেসব যুদ্ধবিরোধী বিক্ষোভ হতো, সেগুলোতে একটা জনপ্রিয় স্লোগান ছিল ‘তেলের জন্য রক্ত নয়’। ইরাক মূলত এই তেল সম্পদের লোভেই প্রতিবেশী কুয়েত দখল করে।

১৯৫৩ সালের ইরান অভ্যুত্থান : ১৯৫৩ সালে যুক্তরাষ্ট্র এবং ব্রিটেন মিলে ইরানে যে অভ্যুত্থান ঘটায়, তার পেছনেও ছিল তেলের স্বার্থ।

দ্বিতীয় বিশ্বযুদ্ধ : দ্বিতীয় বিশ্বযুদ্ধকে ফ্যাসিবাদের বিরুদ্ধে লড়াই হিসেবে বর্ণনা করা হয়। কিন্তু এই যুদ্ধেও তেলের ভূমিকা ছিল। জাপান যখন চীনে অভিযান চালায়, তার জবাবে যুক্তরাষ্ট্র জাপানে তেল সরবরাহ বন্ধ করে দেয়। তখন এর পাল্টা জবাব হিসেবে জাপান আক্রমণ চালায় যুক্তরাষ্ট্রের নৌ-ঘাঁটি পার্ল হারবারে। এএফপি।

সর্বশেষ খবর