শিরোনাম
শুক্রবার, ১১ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

সংক্ষেপে

ধর্ষণ মামলার রায় আজ

কলকাতার পার্ক স্ট্রিট গণধর্ষণ ঘটনায় তিনজনকে দোষী সাব্যস্ত করেছে পশ্চিমবঙ্গের ব্যঙ্কশাল আদালত। গতকাল ওই মামলায় নাসের খান, রুমান খান এবং সুমিত বাজাজকে গণধর্ষণ, শারীরিক নির্যাতন এবং জোর করে আটকে রাখার অভিযোগে দোষী সাব্যস্ত করে। আজ দোষীদের সাজা ঘোষণা করবেন আদালত। তবে এই গণধর্ষণকাণ্ডে মূল অভিযুক্ত কাদের খান এবং মোহম্মদ আলি খান এখনো পলাতক। ২০১২ সালের ৫ ফেব্রুয়ারি রাতে পার্ক স্ট্রিটের একটি ক্লাব থেকে রাতে বাসায় ফেরার সময়ই জোর করে গাড়িতে তুলে গণধর্ষণ করা হয়েছিল বেহালার নাগরিক সুজেট জর্ডনকে (৩৭)।

গো-মাংস ইস্যুতে উত্তাল

 গো-মাংস উৎসবকে (বিফ ফেস্টিভাল) কেন্দ্র করে রীতিমতো উত্তাল হয়ে উঠল ভারতের হায়দরাবাদের ওসমানিয়া বিশ্ববিদ্যালয়। আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে গতকাল বিশ্ববিদ্যালয় চত্বরে গো-মাংস উৎসবের আয়োজনের পরিকল্পনা করায় ১৬ জন ছাত্রকে আটক করে পুলিশ। এ দিন সকালে বিশ্ববিদ্যালয় চত্বরে ছাত্রদের একটি দল এই উৎসবের আয়োজন করার জন্য উদ্যোগ নিলে সাম্প্রদায়িক উত্তেজনা নিয়ন্ত্রণে রাখতেই আয়োজনকারীদের ক্যাম্পাস থেকে সরিয়ে দেয় পুলিশ এবং বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।-কলকাতা প্রতিনিধি

ডেঙ্গুর টিকা অনুমোদন

বিশ্বে প্রথমবারের মতো ডেঙ্গু জ্বরের টিকা ব্যবহার অনুমোদন করেছে মেক্সিকো। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এ ঘোষণা দিয়েছে। মশাবাহিত এই প্রাণঘাতী রোগে বিশ্বে প্রতি বছর ২২ হাজার মানুষের মৃত্যু হয়। ফরাসি ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান স্যানোফি জানিয়েছে, ডেঙ্গুভ্যাক্সিয়া নামের এই টিকা উন্নয়নে ২০ বছর ধরে তারা কাজ করেছেন। প্রাথমিক পর্যায়ে মেক্সিকোয় ৪০ হাজার ব্যক্তিকে এ টিকা দেওয়া হবে। এএফপি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর