রবিবার, ১৩ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

চরম বৈষম্যের শিকার যুক্তরাষ্ট্রের নারীরা

চরম বৈষম্যের শিকার যুক্তরাষ্ট্রের নারীরা

অনেক কিছুতে এগিয়ে গেছে যুক্তরাষ্ট্র। কিন্তু নারীদের সমতার ব্যাপারে এখনো পিছিয়ে দেশটি। আর এ কারণে সমঅধিকারের দাবিতে এখনো লড়ে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের নারীরা। দেশটির নারীরা কর্মস্থল, স্বাস্থ্যসেবা থেকে সব ক্ষেত্রেই চরম বৈষম্যের শিকার হচ্ছেন বলে জানিয়েছে জাতিসংঘ। সংস্থাটি এ জন্য উদ্বেগও প্রকাশ করেছে।

শুক্রবার বিশ্বসংস্থার মানবাধিকার বিষয়ক হাইকমিশনারের এক বিবৃতিতে বলা হয়, নারীর সমতা প্রতিষ্ঠায় ওবামা প্রশাসন প্রশংসিত হলেও দেশটির রাজনীতিতে ‘প্রবল মেরুকরণ’র পরিপ্রেক্ষিতে নারী অধিকারের বিষয়টি অবজ্ঞার মধ্যেই রয়ে গেছে।

বিবৃতিতে বলা হয়েছে, বিশেষজ্ঞ দলটির পর্যবেক্ষণে অভিবাসী নারী শ্রমিক, আফ্রিকান-আমেরিকান, স্প্যানিশ ও স্থানীয় নারীরা বেশি বৈষম্যের শিকার হচ্ছেন। শারীরিকভাবে অচল নারীদের অবস্থা আরও সঙ্গিন। যুক্তরাষ্ট্রে ঢোকার সময় গ্রেফতার হওয়া নারীদের অবস্থাও করুণ। বিশেষজ্ঞরা দলের পর্যবেক্ষণে উঠে এসেছে, কর্মস্থলে পুরুষ সহকর্মীদের চেয়ে কম বেতন পাওয়া ছাড়াও যুক্তরাষ্ট্রে অনেক নারীই মাতৃত্বকালীন ছুটির সময় বেতন-ভাতা পাচ্ছেন না। প্রজনন স্বাস্থ্যসেবার ক্ষেত্রেও তারা বিভিন্ন বাধার মুখোমুখি হচ্ছেন।

যুক্তরাষ্ট্রে ১৯৯০ থেকে ২০১৩ সালে প্রসবকালীন মৃত্যুর হার ১৩৬ শতাংশ বেড়েছে। আফ্রিকান-আমেরিকানদের মধ্যে এ ঝুঁকি চারগুণ বেশি। দেশটির কারাগারগুলোতে নারী কয়েদিদের মানবাধিকার বলতে কিছুই নেই বলেও মন্তব্য এসেছে। বিশ্বের যে সাতটি দেশ এখনো নারীর প্রতি বৈষম্য সংক্রান্ত জাতিসংঘ সনদে স্বাক্ষর করেনি, যুক্তরাষ্ট্র তার অন্যতম। এএফপি

সর্বশেষ খবর