শুক্রবার, ১৮ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

ট্রাম্প ডেমোক্র্যাটদের ট্রাম্পকার্ড!

ট্রাম্প ডেমোক্র্যাটদের ট্রাম্পকার্ড!

আগামী বছর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে মুসলিমবিরোধী মনোভাব জাহির করে আলোচনা-সমালোচনার স্রোতে ভাসছেন রিপাবলিকান দলের হয়ে মনোনয়নপ্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প। দেশটিতে মুসলমানদের প্রবেশ বন্ধের প্রস্তাব দেওয়ার পর থেকে ট্রাম্প নিজ দলে তুলাধুনো হচ্ছেন। রিপাবলিকান পার্টির এই মনোনয়নপ্রত্যাশীর কর্মকাণ্ডে দলের অনেকেই আতঙ্কিত। ট্রাম্প দলের ক্ষতি করছেন বলেও বলা হচ্ছে।

এ অবস্থায় প্রশ্ন উঠেছে, তাহলে ট্রাম্প কি দুমুখো গুপ্তচর? রিপাবলিকান দলকে ধ্বংস করার জন্যই কি তাকে পাঠানো হয়েছে? তিনি কি তবে ডেমোক্র্যাটদের তুরুপের তাস (ট্রাম্পকার্ড)? রিপাবলিকান দলের আরেক মনোনয়নপ্রত্যাশী ও ফ্লোরিডার সাবেক গভর্নর জেব বুশের ভাবনা, তেমনটা হতেও পারে। জেব বুশ বলেছেন, ট্রাম্প তার বন্ধু ডেমোক্র্যাটিক পার্টির মনোনয়নপ্রত্যাশী হিলারি ক্লিনটনের সঙ্গে একটা সমঝোতা করে থাকতেও পারেন। হিলারি এই হিসাব কষে থাকতে পারেন এভাবেই হয়তো হোয়াইট হাউসে যেতে পারবেন তিনি।

ট্রাম্পের রাজনৈতিক ইতিহাস খুব একটা ভালো নয়। তিনি যা করছেন, যা বলছেন, তাতে দলই বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে বলে কারও কারও অভিমত। ট্রাম্পের বিদ্বেষপূর্ণ মন্তব্য সম্পর্কে রিপাবলিকান সিনেটর মিচ ম্যাককনেল বলেছেন,  দেশের মানুষকে বিভক্ত করা ঠিক নয়। কংগ্রেসের রিপাবলিকান স্পিকার পল রায়ান বলেছেন, ট্রাম্পের বক্তব্য দলের নীতিবিরোধী। অনেক বিশেষজ্ঞ বলছেন, আগামী প্রেসিডেন্ট নির্বাচনে দলের জয়ের সম্ভাবনা কঠিন করে দিচ্ছেন ট্রাম্প। আর সম্ভবত উদ্দেশ্যমূলকভাবেই এসব করছেন তিনি।

সমালোচকদের পর্যবেক্ষণ, ট্রাম্পের উল্টাপাল্টা কথায় ক্ষমতাসীন ডেমোক্র্যাটিক পার্টি ও দলটির মনোনয়নপ্রত্যাশী হিলারির দুর্বলতা, সমালোচনা চাপা পড়ে যাচ্ছে। কারণ, সবাই ট্রাম্পকে নিয়ে ব্যস্ত হয়ে পড়ছে। এমন কিছু রিপাবলিকান আছেন, যারা এখন ট্রাম্পকে দলের বন্ধুর চেয়ে শত্রু হিসেবেই বেশি গণ্য করছেন। বিবিসি।

সর্বশেষ খবর