মঙ্গলবার, ২৯ মার্চ, ২০১৬ ০০:০০ টা

মুখোমুখি মমতা ও নির্বাচন কমিশন

পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন

দীপক দেবনাথ, কলকাতা

আর সপ্তাহখানেকও বাকি নেই পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের। নির্বাচনী প্রচার-প্রচারণায় এখন পুরো ব্যস্ত গোটা রাজ্য। কিন্তু নির্বাচনে ক্ষমতাসীন তৃণমূল নেত্রী মমতা ব্যানার্জিকে এবারের নির্বাচনে বিরোধী দল সামলানোর সঙ্গে সঙ্গে নির্বাচন কমিশনকে সামলাতে হচ্ছে বলে রাজ্যের রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন।

এবারে পশ্চিমবঙ্গের সঙ্গেই বিধানসভার ভোট হচ্ছে আসাম, তামিলনাড়ু, কেরল ও পডুচেরিতে। কিন্তু পশ্চিমবঙ্গের মতো অন্য কোনো রাজ্যে এত দীর্ঘ সময় ধরে ভোট হচ্ছে না। পশ্চিমবঙ্গে এবার ছয় দফায় ভোট হচ্ছে, সেখানে আসামে দুই দফায় এবং তামিলনাড়ু, কেরল ও পডুচেরিতে এক দফায় ভোট পর্ব শেষ হচ্ছে।

দেড় সপ্তাহ আগে শাসক দলের ঘনিষ্ঠ হওয়ার অভিযোগে জেলা কালেক্টর, পুলিশ সুপার, থানার আইসি, ওসিসহ একাধিক কর্মকর্তাকে বদলির নির্দেশ দিয়েছে কমিশন। সেই ঘটনায় কমিশনকে রীতিমতো হুমকি ছুড়ে দেন মমতা। উত্তরবঙ্গে প্রচারণায় গিয়ে কমিশনকে কটাক্ষ করে মমতা বলেন, ‘বাংলার নির্বাচনে যদি বাংলার পুলিশ কাজ করতে না পারে, তবে দিল্লি নির্বাচনের সময় সেখানকার পুলিশদেরও কাজ করতে দেওয়া যাবে না।’ মমতা প্রশ্ন করেন সে সময় কি তবে যুক্তরাষ্ট্র থেকে পুলিশ নিয়ে এসে ভোট করানো হবে? ওই ভাষণের পরই কমিশনের তরফে মমতার বক্তব্যের ভিডিও ফুটেজ তলব করা হয়। কিন্তু তা সত্ত্বেও মমতা ডোন্ট কেয়ার! উল্টো কমিশনকে আরও বেশি করে আক্রমণের পথে নেমেছেন তৃণমূল নেত্রী। প্রতিটি প্রচারণা থেকেই বিরোধীদের পাশাপাশি কমিশন সম্পর্কেও কড়া ভাষায় আক্রমণ করে নির্বাচনের হাওয়া গরম করে তুলছেন। দুই দিন আগে পশ্চিম মেদিনীপুরের লালগড়ের সভায় মমতা বলেন, ‘নির্বাচনের দিন ঘোষণার পর থকেই তৃণমূলের ছয়জন কর্মী খুন হয়েছেন। এর দায় কে নেবে?’ মুখ্যমন্ত্রীর ওই বক্তব্যের ফুটেজ খতিয়ে দেখে সিদ্ধান্ত নেওয়া হবে বলেও কমিশনসূত্রে জানা গেছে।

প্রসঙ্গত, ৪ এপ্রিল পশ্চিমবঙ্গে শুরু হচ্ছে বিধানসভার ভোট।

মোট ছয় দফায় এ ভোট শেষ হবে ৫ মে। গণনা ১৯ মে।

সর্বশেষ খবর