শনিবার, ৬ আগস্ট, ২০১৬ ০০:০০ টা

আসামে জঙ্গি হামলায় নিহত ১৪

৫ থেকে ৭ জন সশস্ত্র জঙ্গি এলোপাতাড়ি গুলি চালায়

কলকাতা প্রতিনিধি

ভারতের আসামের কোকরাঝাড়ে ভয়াবহ জঙ্গি হামলা হয়েছে। এতে অন্তত ১৪ জন নিহত হয়েছে। আহত হয়েছে ১৫ জন। গতকাল স্থানীয় সময় দুপুর ১২টার দিকে কোকরাঝাড় শহর থেকে ১০ কিলোমিটার দূরে জনবহুল বালাজান তিনালি মার্কেটে ঢুকে জঙ্গিরা প্রথমে এলোপাতাড়ি গুলি চালায়। এরপর গ্রেনেড বিস্ফোরণ ঘটায়। ঘটনাস্থলেই মৃত্যু হয় তাদের। নিহতদের সবাই মার্কেটে কেনাকাটা করতে এসেছিলেন। পুলিশের পাল্টা গুলিতে নিহত হয়েছে এক জঙ্গি। পুলিশ জানিয়েছে, গতকাল দুপুরের দিকে একটি গাড়িতে চেপে ৫-৭ জন সশস্ত্র জঙ্গি বালাজান বাজারে নেমেই এলোপাতাড়ি গুলি চালাতে থাকে। ব্যস্ত বাজারে আচমকা হামলা চালানোয় মানুষজন দিশাহারা হয়ে পড়েন। খবর পেয়ে কোকরাঝাড় জেলা পুলিশ এবং সিআরপিএফ-এর একটি বিশাল দল ঘটনাস্থলে ছুটে যায়। খবর দেওয়া হয় সেনা জওয়ানদের। এর পরই জঙ্গি এবং নিরাপত্তারক্ষীদের মধ্যে শুরু হয় সংঘর্ষ। প্রায় আধা ঘণ্টা  দুপক্ষের  মধ্যে গুলিবিনিময়ের পর নিরাপত্তারক্ষীদের  গুলিতে মৃত্যু হয় এক জঙ্গির। মৃত জঙ্গির কাছ থেকে উদ্ধার হয়েছে একটি একে ৫৬ রাইফেল এবং একটি তাজা গ্রেনেড।

জঙ্গি ঘটনার দায় কেউ স্বীকার না করলেও সন্দেহের তীর ন্যাশনাল  ডেমোক্রেটিক  ফ্রন্ট অব বোরোল্যান্ড (এডিএফবি) জঙ্গিদের দিকে। আসাম পুলিশের ডিজি মুকেশ সাহা জানিয়েছেন  হামলার  পেছনে  হাত  থাকতে পারে এনডিএফবি (সবংজিৎ) গোষ্ঠীর।

হামলার পরপর পুরো এলাকায় ঘিরে ফেলে নিরাপত্তা বাহিনীর সদস্যরা। বাকি জঙ্গিদের খোঁজে অভিযান শুরু করা হয়েছে। জঙ্গিদের খোঁজে নামানো হয়েছে সেনা বাহিনীকেও।

আসামের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সনোয়াল হামলার বিষয়টি জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংকে। সেনাবাহিনীর পিআরও লেফটেন্যান্ট কর্নেল এস. নিউটন জানান, ‘আমাদের সন্দেহ ছয়জন জঙ্গি এই হামলা চালিয়েছে। এর  মধ্যে  একজনকে হত্যা করা সম্ভব হয়েছে। অন্য জঙ্গিদের খোঁজে সেনা জওয়ানরা অভিযানে নেমেছে।

সূত্রে খবর, কয়েকদিন আগে এক বোরো জঙ্গি কমান্ডারের বিরুদ্ধে এনআইএ চার্জশিট দেওয়ার প্রতিশোধ নিতেই এ হামলা চালায় জঙ্গিরা। কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিরেন রিজিজু জানান, ‘এই হামলার ঘটনা অত্যন্ত দুর্ভাগ্যজনক। আসামে শান্তি প্রতিষ্ঠার ক্ষেত্রে রাজ্য পুলিশের সঙ্গে নিরাপত্তা বাহিনী খুবই সফলতার সঙ্গে কাজ করেছে। কিন্তু তার মধ্যে এতগুলো নিরীহ মানুষের প্রাণ গেল, এটা খুবই দুঃখজনক ঘটনা’। ঘটনার নিন্দা জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং।

সর্বশেষ খবর