বৃহস্পতিবার, ১৭ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

‘উগ্র জাতীয়তাবাদের’ উত্থান নিয়ে সতর্ক করলেন ওবামা

‘উগ্র জাতীয়তাবাদের’ উত্থান নিয়ে সতর্ক করলেন ওবামা

ব্রেক্সিট ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে অপ্রত্যাশিত ফলাফলের প্রেক্ষাপটে ‘উগ্র জাতীয়তাবাদের’ উত্থান বিষয়ে সতর্ক করেছেন প্রেসিডেন্ট বারাক ওবামা।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে শেষ বিদেশ সফরে গ্রিসে গিয়ে তিনি এ সতর্কতা উচ্চারণ করেন। তিনি বলেন, বর্ণ, ধর্ম বা জাতের বিচারে বিভাজনের যে বিপদ সে সম্পর্কে যুক্তরাষ্ট্র সজাগ। ডোনাল্ড ট্রাম্পের বিজয়কে মূল্যায়ন করতে গিয়ে ওবামা গ্রিসে বলেছেন পরিবর্তনের জন্য মার্কিন জনগণের ‘কিছু একটা করার তাড়নার’ ফল হিসেবে। তবে এ সম্পর্কে ওবামার মত হলো, যারা এটা চেয়েছেন তারা ভবিষ্যৎ সম্পর্কে নিজেরাও সচেতন নন। গ্রিসের রাজধানী এথেন্সে দেশটির প্রধানমন্ত্রী অ্যালেক্সি সিপ্রাসের সঙ্গে বৈঠকের পর এক যৌথ সংবাদ সম্মেলনে ওবামা এসব কথা বলেন। সংবাদ সম্মেলনের প্রথম আধ ঘণ্টা ওবামা ও সিপ্রাস নানা কথা বললেও উভয়েই ট্রাম্প সম্পর্কে কোনো কথা বলেননি। কিন্তু সাংবাদিকরা একসময় ঠিকই ট্রাম্প সম্পর্কে প্রশ্ন শুরু করেন। সতর্কভাবে এসব প্রশ্নের উত্তর দেন ওবামা। তবে ট্রাম্পের জয়ে নিজের বিস্ময় প্রকাশ করেছেন তার কথার মাঝে।

ওবামার গ্রিস সফরে বিক্ষোভ, সংঘর্ষ : ওবামার গ্রিস সফরের প্রতিবাদে বিক্ষোভ করেছে দেশটির কয়েক হাজার মানুষ। পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষও হয়েছে। মঙ্গলবার ওবামা এথেন্সে পৌঁছান। ওবামার এ সফর কেন্দ্র করে রাতে বিক্ষোভ করে গ্রিসের কয়েকটি কমিউনিস্ট ও অ্যানার্কিস্ট গ্রুপ। ১৯৭৩ সালের নভেম্বরে ফুঁসে ওঠা ছাত্র আন্দোলনে তৎকালীন মার্কিন সমর্থিত সামরিক জান্তা সরকার ব্যাপক দমন-পীড়ন চালায়। ওই হামলার স্মরণে প্রতি বছর ১৭ নভেম্বর বামপন্থিরা মার্কিন দূতাবাসের সামনে বিক্ষোভ করেন। বিবিসি।

সর্বশেষ খবর