শুক্রবার, ১৮ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

সাত কোটি বছরের ডায়নোসরের কঙ্কাল

সাত কোটি বছরের ডায়নোসরের কঙ্কাল

এক সময় পৃথিবীতে বীরদর্পে ঘুরে বেরাত বিশাল আকৃতির ডাইনোসর। কিন্তু কালের গহ্বরে এগুলো এক সময় হারিয়ে যায়। এবার এমনই একটি ডায়নোসরের জীবাশ্ম উদ্ধার হয়েছে, যেটির বয়স কমপক্ষে সাত কোটি বছর। বিজ্ঞানীরা বলছেন, এই জীবাশ্মটি ব্যতিক্রমধর্মী। কারণ পুরো জীবাশ্মটিই মোটামুটি অক্ষত রয়েছে।

ধারণা করা হচ্ছে, কাদামাটির মধ্যে আটকে গিয়ে এই প্রাণীটির মৃত্যু হয়েছে এবং এটি সোয়া সাত কোটি বছরের মতো পুরনো। বিশ্লেষকরা বলছেন, এটি ছিল এশিয়াতে টিকে থাকা শেষ ডায়নোসরগুলোর একটি। এটি পাওয়া গেছে দক্ষিণ চীনে। বিজ্ঞানীরা এর নাম দিয়েছেন টংটিয়ানলঙ লিমুসাস। এর বাংলা করলে অর্থ দাঁড়ায়, ‘স্বর্গে যাওয়ার পথে মাটির ড্রাগন।’ ডায়নোসরের এই ফসিল উদ্ধারের খবরটি প্রকাশিত হয়েছে নেচার সায়েন্টিফিক রিপোর্টে। রিপোর্টে বলা হচ্ছে, এই প্রজাতির ডায়নোসর সম্পর্কে এর আগে কিছুই জানা ছিল না। নির্মাণাধীন একটি এলাকায় ডায়নোসরের এই ফসিলটি পাওয়া গেছে। সেখানে কর্মরত শ্রমিকরাই প্রথমে এর সন্ধান পান। তারা যখন টিলার মতো একটি জায়গায় বিস্ফোরণ ঘটাতে যাচ্ছিলেন ঠিক তখনই তারা এই জীবাশ্মটি দেখতে পান। ফসিলটি অল্পের জন্য রক্ষা পেয়েছে। ব্রিটেনে এডিনবরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. স্টিফেন বরুসেট এই ফসিলটির ওপর গবেষণা করছেন।

তিনি জানান, পাহাড়ের পাদদেশে যখন একটি হাইস্কুল নির্মাণের কাজ চলছিল তখন শ্রমিকরা সেখানে ডিনামাইট দিয়ে বিস্ফোরণ ঘটিয়ে টিলা ভেঙে সমান করার সময় এই ফসিলটি দেখতে পান। গবেষকরা বলছেন, ফসিলটির ছোট ছোট কিছু অংশ ধ্বংস হয়ে গেছে ঠিকই কিন্তু তারপরেও পুরো জীবাশ্মটি মোটামুটি অক্ষতই রয়েছে। বিবিসি

সর্বশেষ খবর