সোমবার, ২৮ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

ফের ভোট গণনাকে ‘ফাজলামি’ বললেন ট্রাম্প

ফের ভোট গণনাকে ‘ফাজলামি’ বললেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের উইসকনসিন, মিশিগান এবং পেনসিলভেনিয়া অঙ্গরাজ্যের ভোট পুনরায় গণনার উদ্যোগকে ‘ফাজলামি’ (স্ক্যাম) বলে অভিহিত করলেন নির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যে ফলাফলকে প্রধান প্রতিদ্বন্দ্বী (হিলারি ক্লিনটন) মেনে নিয়েছেন, সেই অনুযায়ী নির্বাচনের ফলাফলকে অবজ্ঞা এবং চ্যালেঞ্জ করার পরিবর্তে সবারই স্বাগত জানানো উচিত। কিন্তু গ্রিন পার্টির প্রার্থী জিল স্টাইন ফলাফলকে চ্যালেঞ্জ বলে উল্লেখ করে ট্রাম্প এ মন্তব্য করেন। শনিবার প্রদত্ত এক বিবৃতিতে ট্রাম্প উল্লেখ করেছেন, ‘আর এই পুনঃগণনার ঘটনা ঘটতে যাচ্ছে জিল স্টাইনের ইচ্ছা অনুযায়ী, যিনি গৃহীত ভোটের ১% এরও কম পেয়েছেন। এমনকি অনেক রাজ্যের ব্যালটে প্রার্থী হিসেবে তার নামও ছিল না।’ ট্রাম্প বলেন, ‘নগদ অর্থ কামানোর অভিপ্রায়ে বিপুল অর্থ সংগ্রহ করছেন, যার কিয়দংশও ব্যয় করবেন না এই উদ্ভট প্রক্রিয়ায়’। খবর এনআরবি নিউজের।

ট্রাম্পের এহেন অভিযোগ প্রসঙ্গে গ্রিন পার্টির প্রেসিডেন্ট প্রার্থী ড. জিল স্টাইন ওইদিন অপরাহ্নে সিএনএনকে বলেছেন, ‘তার (ট্রাম্প) জ্ঞাতার্থে জানাচ্ছি যে, সংগৃহীত তহবিল কেবলমাত্র ভোট পুনরায় গণনার জন্যই ব্যয় করা হবে এবং তহবিল গঠনের প্রাক্কালে তা স্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে।’ এক টুইট বার্তায় স্টাইন উল্লেখ করেছেন যে, এই তিন রাজ্য ছাড়া আরও কয়েকটি রাজ্যের ভোটও পুনরায় গণনার পদক্ষেপ নিতে পারেন।

এদিকে, শনিবার সকালে হিলারি ক্লিনটনের নির্বাচনী প্রচারণা টিমের আইনবিষয়ক পরামর্শক মার্ক ইলিয়াস বলেছেন, উইসকনসিনের সঙ্গে মিশিগান ও পেনসিলভেনিয়ার মতো ব্যাটেল গ্রাউন্ড রাজ্যসমূহের ভোট পুনরায় গণনার পক্ষে তারা অবস্থান নিতে পারেন।

উল্লেখ্য, ইলেকটোরাল কলেজের ভোটে ট্রাম্প জয়ী হলেও পপুলার ভোট ট্রাম্পের চেয়ে ২০ লাখ বেশি পেয়েছেন হিলারি ক্লিনটন। এখনো কয়েকটি এলাকার রেজাল্ট চূড়ান্ত হয়নি। এদিকে, জিল স্টাইন ইতিমধ্যেই ৫.৮ মিলিয়ন ডলার সংগ্রহ করেছেন পুনরায় ভোট গণনার জন্য। ওই তিন রাজ্যের ভোট পুনরায় গণনার জন্য প্রয়োজন ৭ মিলিয়ন ডলার। এনআরবি নিউজ

সর্বশেষ খবর