শুক্রবার, ২৩ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

পানি বণ্টন নিয়ে ভারত পাকিস্তান বিবাদের শঙ্কা

পানি বণ্টন নিয়ে ভারত পাকিস্তান বিবাদের শঙ্কা

সিন্ধুর পানি বণ্টন চুক্তি নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে দ্বন্দ্ব ভয়াবহ আকার ধারণ করতে পারে বলে ধারণা করা হচ্ছে। বিবিসির পরিবেশবিষয়ক সংবাদদাতা নভীন সিং খাডকা জানিয়েছেন, সিন্ধু অববাহিকা থেকে ভারত সর্বাধিক পরিমাণ পানি সরিয়ে নেওয়ার প্রস্তুতি শেষ করেছেন।

ভারতীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, সিন্ধু, চেনাব এবং ঝিলাম নদীতে আগামী কয়েক বছরের মধ্যে ভারত বড় বড় জলাশয় নির্মাণ করবে এবং খাল খনন করবে।

এই তিনটি নদী ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের ভিতর দিয়ে প্রবাহিত হলেও এক আন্তর্জাতিক চুক্তি অনুযায়ী এর বেশির ভাগ পানির হিস্যা পায় পাকিস্তান। এখন ভারতের এই পরিকল্পনায় পাকিস্তান অত্যন্ত নাখোশ হবে বলে বিশেষজ্ঞরা মনে করছেন। সিন্ধু অববাহিকায় ভারতের দুটি বিশাল জলবিদ্যুৎ প্রকল্পের বিরুদ্ধে ইসলামাবাদ কর্তৃপক্ষ ইতিমধ্যেই প্রতিবাদ জানিয়েছে। ভারতীয় কর্মকর্তারা বলছেন, তারা এর আগে সিন্ধু অববাহিকায় পানি ব্যবহার নিয়ে তেমন একটা চিন্তাভাবনা করেনি এবং তাদের এই পরিকল্পনায় সিন্ধু চুক্তির বরখেলাপ হবে না। গত সেপ্টেম্বর মাসে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে সন্ত্রাসী হামলার পর থেকেই ভারত সিন্ধু চুক্তির পুনর্মূল্যায়ন শুরু করে। বিশেষজ্ঞরা অবশ্য বলছেন, পাকিস্তানের ওপর চাপ বাড়াতেই ভারত পানি বণ্টন ইস্যুটিকে ব্যবহার করতে চাইছে। উল্লেখ্য, ভারত ও পাকিস্তান ১৯৬০ সালে সিন্ধু জল বণ্টন চুক্তিতে সই করে।

সর্বশেষ খবর