রবিবার, ২৫ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

সংক্ষেপে

সংক্ষেপে

যুক্তরাষ্ট্রে হামলার আশঙ্কা

বড়দিন সামনে রেখে যুক্তরাষ্ট্রে জঙ্গিগোষ্ঠী আইএস হামলা চালাতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে দেশটির জাতীয় গোয়েন্দা সংস্থা এফবিআই। শুক্রবার এক বিবৃতিতে এ  কথা জানানো হয়। এদিকে, জর্ডানে আইএসের নতুন হামলার হুমকির পরিপ্রেক্ষিতে মার্কিন পররাষ্ট্র দফতর দেশটিতে ভ্রমণের ওপর সতর্কতা জারি করেছে। মিসরেও একই ধরনের সতর্কতা দেওয়া হয়েছে। মার্কিন পররাষ্ট্র দফতরের এক বিবৃতিতে শুক্রবার একথা জানানো হয়। গত এক সপ্তাহে জর্ডানে বিভিন্ন হামলায় ১২ জনের অধিক লোক প্রাণ হারিয়েছে। দ্য টেলিগ্রাফ।

 

রেকর্ডসংখ্যক প্রাণহানি

এ বছর ইউরোপে যাওয়ার পথে প্রায় পাঁচ হাজার শরণার্থী বা অভিবাসন প্রত্যাশী ভূমধ্যসাগরে ডুবে প্রাণ হারিয়েছেন। আর এটি যে কোনো বছরের চেয়ে সর্বোচ্চ বলে জানিয়েছে জাতিসংঘ। বিবিসি বলছে, জাতিসংঘের শরণার্থী সংস্থা সাম্প্রতিক এ পরিসংখ্যান প্রকাশ করেছে। বৃহস্পতিবার ইতালি উপকূলে রাবারের দুটি নৌকাডুবিতে মৃত্যুবরণকারী ১০০ জনকেও এতে অন্তর্ভুক্ত করা হয়েছে। দুর্যোগপূর্ণ আবহাওয়া, ঝুঁকিপূর্ণ নৌযান এবং কর্তৃপক্ষের চোখ ফাঁকি দিতে বিভিন্ন কৌশল অবলম্বনের কারণে শরণার্থী বা অভিবাসন প্রত্যাশীদের ডুবে যাওয়ার সংখ্যা বেড়েছে। জাতিসংঘ বলছে, শরণার্থীরা যেন নিরাপত্তা পায় সে ব্যাপারে একটি আইনি পথ খুঁজে বের করা উচিত ইউরোপের।

 

সড়ক দুর্ঘটনায় নিহত ১৪

মালয়েশিয়ায় একটি আন্তঃরাষ্ট্রীয় যাত্রীবাহী বাস হাইওয়ে থেকে ছিটকে গভীর খাদে পড়ে কমপক্ষে ১৪ যাত্রীর মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও ১৬ যাত্রী। গতকাল খুব সকালের দিকে দক্ষিণাঞ্চলীয় জোহর রাজ্যে এ দুর্ঘটনা ঘটে। মালয়েশিয়ার ফায়ার ও উদ্ধার বিভাগের উপ-পরিচালক মোহাম্মদ ইউসুফ গুনস মোহাম্মদ একথা জানিয়েছেন। চলতি বছর জোহর রাজ্যে এটি সবচেয়ে মারাত্মক দুর্ঘটনা বলেও তিনি জানান। বাসটি রাজধানী কুয়ালালামপুরের দিকে যাচ্ছিল। হিন্দুস্তান টাইমস।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর