মঙ্গলবার, ২৫ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা
অন্য খবর

এবার গরুর পরিচয়পত্র

মানুষের মতো এবার গরুর জন্যও পরিচয়পত্র (ইউনিক আইডেন্টিফিকেশন নম্বর বা ইউআইডি) চালু করার কথা ভাবছে ভারতের কেন্দ্রীয় সরকার। গতকাল এই খবর জানিয়েছে সংবাদ সংস্থা এএনআই।

সম্প্রতি সুপ্রিম কোর্টে একটি প্রস্তাবের খসড়া জমা দিয়েছে কেন্দ্র। প্রস্তাবে বলা হয়েছে নজরদারির সুবিধার কারণেই দেশজুড়ে গরু ও তাদের বংশধরদের জন্য একটি ইউনিক আইডেন্টিফিকেশন নম্বর দেওয়া উচিত। একই সঙ্গে গাইদের (দুগ্ধ গরু) ক্ষেত্রে অতিরিক্ত যত্ন অবলম্বন করা উচিত বলেও সুপারিশ করেছে কেন্দ্র সরকার। এ জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রধান সচিবের নেতৃত্বাধীন একটি কমিটিও গঠন করা হয়েছে। সেই কমিটির তরফেই দেশটির শীর্ষ আদালতে এই সুপারিশ করা হয়। শীর্ষ আদালতের কাছে জমা দেওয়া রিপোর্টে গরু সুরক্ষা ও বাংলাদেশ সীমান্ত দিয়ে গরু পাচারের বিষয়টিও যথেষ্ট উদ্বেগের সঙ্গে তুলে ধরা হয়েছে।

দেশীয় ও দোআঁশরা (ক্রসড) মিলে ভারতের মোট গরু ও মোষের সংখ্যা প্রায় ৮ কোটি ৮০ লাখ। আর প্রতিটি গরুকেই ১২ সংখ্যার ইউআইডি নম্বর দেওয়া হবে। বয়স, জাতি, লিঙ্গ, অবস্থান, উচ্চতা, শরীর, রং, শিং, লেজ এবং প্রাণীর শরীরে কোনো বিশেষ চিহ্ন আছে কি না—তার সম্পূর্ণ বিবরণ উল্লিখিত থাকবে ইউআইডি-তে। এর ফলে গরুগুলোর অবস্থান, গতিবিধি, বংশবৃদ্ধি সম্পর্কিত সব তথ্যই সরকারের আয়ত্তে থাকবে। কলকাতা প্রতিনিধি।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর