সোমবার, ১৫ মে, ২০১৭ ০০:০০ টা

১৫০ দেশে আক্রান্ত ২ লাখ কম্পিউটার

সাইবার হামলা

১৫০ দেশে আক্রান্ত ২ লাখ কম্পিউটার

গোটা বিশ্বে হ্যাকাররা গত শুক্রবার যে সাইবার হামলা চালিয়েছে, তাতে ১৫০টি দেশের অন্তত ২ লাখ কম্পিউটার আক্রান্ত হয়েছে। ইউরোপের নিরাপত্তা সংস্থা ইউরোপোল এ তথ্য জানিয়েছে। ইউরোপোলের প্রধান রব ওয়েইনরাইট বলেছেন, যে মাত্রায় এই সাইবার হামলা হয়েছে তা আগে কখনো ঘটেনি। ব্রিটেনের আইটিভিতে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, বিশ্ব এক ক্রমবর্ধমান হুমকির সম্মুখীন এবং সোমবার অফিস-আদালত খোলার পর আক্রমণের সংখ্যা আরও বাড়তে পারে।

যে দেশগুলো সবচেয়ে বেশি আক্রমণের শিকার হয়েছে তার মধ্যে যুক্তরাজ্য এবং রাশিয়া রয়েছে। নিরাপত্তা বিশ্লেষকরা বলেছেন, আরও হামলা হতে পারে। যা আতঙ্কের সৃষ্টি করেছে। ওয়েইনরাইট বলেন, হ্যাকাররা বড় বড় ব্যবসা প্রতিষ্ঠান ও করপোরেশনগুলোকে ম্যালওয়্যার দিয়ে টার্গেট করেছে। আক্রান্ত কম্পিউটারে ব্যবহারকারীরা কোনো ফাইল খুলতে পারছেন না এবং  সেগুলো আটকে দিয়ে কম্পিউটারের পর্দায় একটি বার্তার মাধ্যমে ‘মুক্তিপণ’ হিসেবে অর্থ দাবি করা হয়েছে। ওয়েইনরাইট আরও বলেন, এই র‌্যানসমওয়্যারটি নতুন ধরনের, কারণ এটা একটা ভাইরাসের সঙ্গে সমন্বিতভাবে কাজ করছে— যার ফলে একটি কম্পিউটার সংক্রমিত হলে তা স্বয়ংক্রিয়ভাবে পুরো সিস্টেমে ছড়িয়ে পড়ছে। বিবিসির বিশ্লেষকরা জানিয়েছেন, এই হ্যাকিংয়ের সঙ্গে সংশ্লিষ্ট বিটকয়েন অ্যাকাউন্টগুলো বিশ্লেষণ কমর দেখা গেছে, হ্যাকাররা শতাধিক ক্ষেত্রে অর্থ আদায় করে নিয়েছে এবং তার পরিমাণ প্রায় ৩০ হাজার ডলার হবে।

র‌্যানসমওয়্যার, ওয়ানাক্রাই : র‌্যানসমওয়্যার এক ধরনের ম্যালওয়্যার যা কম্পিউটারের বিভিন্ন ধরনের ফাইলকে এনক্রিপ্ট করে দেয়। এনক্রিপসন অনেকটা তালা চাবির মতো। ডেটা ফাইলকে যদি কোনো তালা দিয়ে লক করে দেওয়া যায়, তবে ওই ডেটা ফাইলটাকে তার পুরনো অবস্থায় ফিরিয়ে আনার জন্য সেই নির্দিষ্ট চাবিটারই দরকার, যে চাবি দিয়ে ওই তালাটা আটকানো হয়েছে। অন্য কোনোভাবে ওই তালা খোলা সম্ভব নয়।

হ্যাকাররা প্রথমে তালা দিয়ে ফাইলগুলো লক করে আর চাবির জন্য মালিকের কাছে টাকা দাবি করে। র‌্যানসমওয়্যারের জন্য রাশিয়ার হ্যাকাররা কুখ্যাত। সাধারণত কোনো ইউজারের মেল আইডিতে একটা মেল পাঠায় হ্যাকাররা। মেলটি খুব পরিচিত কারও নাম করে পাঠানো হয়। পরিচিত ব্যক্তির মেল হওয়ায় তা খোলার সম্ভাবনাই বেশি থাকে। মেলের সঙ্গে একটি অ্যাটাচমেন্ট থাকে যেটা এমনভাবে থাকে যেন মনে হয় তা প্রচণ্ড গুরুত্বপূর্ণ। সেই অ্যাটাচমেন্ট খুললেই সিস্টেমে ঢুকে যায় ম্যালওয়্যার। এই ম্যালওয়্যার একবার সিস্টেমে ঢুকলে তা আটকানো প্রায় অসম্ভব। একে ঠেকানোর জন্য প্রয়োজন কিছু সাবধানতা। প্রথমত, নিশ্চিত না হয়ে যে কোনো অ্যাটাচমেন্ট খোলা উচিত নয়। দ্বিতীয়ত, আপনার সব কাজের ব্যাকআপ নিয়ে রাখুন। যাতে সিস্টেমে ম্যালওয়্যার ঢুকলেও ফরম্যাট করে ফেলা যায়। বিবিসি।

সর্বশেষ খবর