শনিবার, ১ জুলাই, ২০১৭ ০০:০০ টা

মুখোমুখি হচ্ছেন ট্রাম্প-পুতিন

আগামী সপ্তাহে মুখোমুখি হচ্ছেন বিশ্বের দুই ক্ষমতাধর রাষ্ট্র মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আগামী ৭-৮ জুলাই জার্মানির হামবার্গে শিল্পোন্নত জি-৮ সম্মেলন বসছে। সেখানেই দুই নেতার মধ্যে সাক্ষাৎ হতে পারে বলে জানিয়েছে ক্রেমলিন ও হোয়াইট হাউস। দুই ক্ষমতাধর রাষ্ট্রের শীর্ষ নেতার সাক্ষাৎ নিয়ে এরই মধ্যে শুরু হয়ে গেছে নানা জল্পনা-কল্পনা। তবে একে ‘ভিন্ন কিছু’ ভাবছেন না ট্রাম্পের জাতীয় নিরাপত্তাবিষয়ক উপদেষ্টা এইচ আর ম্যাকমাস্টার। তিনি এটাকে আর পাঁচটা সভার মতোই বিবেচনা করছেন। তিনি জানান, জি-৮ সম্মেলনের এক ফাঁকে ট্রাম্প এ রকম আরও ৯টা বৈঠক করবেন। তবে ডোনাল্ড ট্রাম্প রাশিয়ার সঙ্গে ভালো সম্পর্ক স্থাপনের কথা খোলাখুলি বললেও তার দল রিপাবলিকান পার্টির আইনপ্রণেতারা তাকে এ ব্যাপারে সতর্ক থাকতে বলছেন।

আর এ দুই নেতা সম্পর্কে সবার আগ্রহের কারণ গত মার্কিন নির্বাচনে ট্রাম্পের জয়ের পিছনে পুতিনের হাত রয়েছে বলে চাউর হওয়া ‘গল্প’। গার্ডিয়ান।

মূলত পুতিন চেয়েছিলেন তার পছন্দের কোনো ব্যক্তি আমেরিকার সিংহাসনে বসুক। আর তার পছন্দের তালিকায় ছিল ট্রাম্প। আর নির্বাচনে ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী হিলারি ক্লিনটনকে এক দমেই পছন্দ করতেন না পুতিন। হিলারি তার পরাজয়ের জন্য রাশিয়ার হাত রয়েছে বলে একাধিক ভাষণে অভিমত প্রকাশ করেছেন। ফলে পুতিন ও ট্রাম্পের মুখোমুখি বসাকে কেন্দ্র করে সবাই অধীর আগ্রহে অপেক্ষা করছেন। এএফপি

সর্বশেষ খবর