শুক্রবার, ২৮ জুলাই, ২০১৭ ০০:০০ টা

ভারতে পরমাণু হামলার কথা ভেবেছিলেন মোশাররফ

ভারতে পরমাণু হামলার কথা ভেবেছিলেন মোশাররফ

পাকিস্তানের সাবেক সেনাশাসক জেনারেল পারভেজ মোশাররফ ভারতে ২০০২ সালে পারমাণবিক হামলা চালানোর কথা ভেবেছিলেন। ২০০১ সালের ১৩ ডিসেম্বর ভারতের পার্লামেন্টে সন্ত্রাসী হামলা চালিয়েছিল পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন লঙ্কর-ই-তাইয়েবা ও জয়শ-ই-মোহাম্মদ। এর পরিপ্রেক্ষিতে ২০০২ সালে দেশ দুটির মধ্যকার উত্তেজনা চরমে পৌঁছেছিল। এ অবস্থায় দেশ দুটির মধ্যে কোনো ধরনের যুদ্ধ বাধলে জেনারেল মোশাররফ চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের বিরুদ্ধে পারমাণবিক অস্ত্র ব্যবহারের কথা ভেবেছিলেন। জাপানি দৈনিক ‘মাইনিচি শিম্বুন’ মোশাররফের বরাত দিয়ে এক প্রতিবেদনে একথা জানিয়েছে।

ভারতের পার্লামেন্টে সন্ত্রাসী হামলার পরিপ্রেক্ষিতে ২০০২ সালে ভারত-পাকিস্তান উত্তেজনা যখন চরমে পৌঁছেছিল তখন মোশাররফ (তিনি তখন পাকিস্তানের প্রেসিডেন্ট) প্রকাশ্যেই বলেছিলেন যে, যুদ্ধ লাগলে তিনি প্রতিবেশী ভারতের বিরুদ্ধে পারমাণবিক অস্ত্র ব্যবহারের সম্ভাবনা উড়িয়ে দেবেন না।

মোশাররফ দৈনিকটিকে জানিয়েছেন, উদ্ভূত পরিস্থিতিতে তিনি ভারতের বিরুদ্ধে পারমাণবিক অস্ত্র ব্যবহার করবেন কিনা একথা ভেবে তার নির্ঘুম রাতও কেটেছে। তবে হামলার প্রতিক্রিয়ায় ভারতের পক্ষ থেকে যথাযথ জবাবের ভয়ে তিনি পারমাণবিক হামলার ভাবনা থেকে সরে আসেন। সেইসঙ্গে মোশাররফ দৈনিকটিকে এও জানিয়েছেন যে, ওই সময় দেশ দুটির কারোরই পারমাণবিক ওয়ারহেড মিসাইলে বসানো ছিল না। তাই এগুলো ব্যবহারের জন্য প্রস্তুত করতে দুয়েক দিন লাগত। পিটিআই।

সর্বশেষ খবর