বৃহস্পতিবার, ৩১ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

দেশে দেশে ব্যাপক বন্যা ডুবে আছে লোকালয়

উপমহাদেশের ভারত, বাংলাদেশ, ভুটান, নেপালসহ আমেরিকা ও ইউরোপের বিভিন্ন দেশে ব্যাপক বন্যা দেখা দিয়েছে। এরমধ্যে গত কয়েকদিনে যুক্তরাষ্ট্রের টেক্সাস ও ভারতের মুম্বাই শহর বন্যার পানিতে প্রায় ডুবে গেছে। টেক্সাসের হিউস্টন শহর ও মুম্বাইয়ের জনজীবন স্থবির হয়ে পড়েছে। মুম্বাইতে গত দুই দিনের বন্যায় পাঁচজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

মুম্বাইয়ের জনজীবন স্থবির : মুম্বাইতে ‘রেড এলার্ট’ জারি করে শহরের বাসিন্দাদের জরুরি কাজ ছাড়া বাইরে বের না হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। মঙ্গলবার শহরটিতে প্রায় ৩০০ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। এক দিনে স্বাভাবিক বৃষ্টিপাতের তুলনায় এই পরিমাণ ২৯ গুণ বেশি বলে জানিয়েছে এনডিটিভি। ২০০৫ সালের জুলাইয়ের পর শহরটিতে এক দিনে সবচেয়ে বেশি বৃষ্টিপাতের রেকর্ড এটি। আগামী ২৪ ঘণ্টায় আরও বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়ে শহরের বাসিন্দাদের ঘরে অবস্থান করার আহ্বান জানিয়েছে আবহাওয়া দফতর। গতকাল শহরের সব স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার ব্যাপক বৃষ্টিপাতের পাশাপাশি সাগরের পূর্ণ জোয়ারে শহরের কোনো কোনো অংশ পাঁচ ফুট পানির নিচে তলিয়ে যায়। শহরের একট বাড়ি ধসে পড়ে দুটি শিশুসহ তিনজন নিহত হয়েছেন। শহরের পার্শ্ববর্তী থানেতে ৩২ বছর বয়সী এক নারী ও কিশোরী মারা গেছেন।

হিউস্টনে লুটপাট, ডাকাতি ঠেকাতে কারফিউ : শক্তিশালী ঘূর্ণিঝড় হার্ভির প্রভাবে যুক্তরাষ্ট্রের টেক্সাসের হিউস্টন শহর গত এক সপ্তাহজুড়ে পানিতে তলিয়ে আছে। অন্তত ১৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। প্রায় প্রতিটি বাড়িতে পানি ওঠেছে। লোকজনকে  নিরাপদ আশ্রয়ে নিয়ে যাওয়ার চেষ্টা চলছে। শুধু তাই নয়, যুক্তরাষ্ট্রের চতুর্থ বৃহত্তম এই হিউস্টন শহরে মানুষের অসহায়ত্বের সুযোগে ডাকাতি ও লুটপাট ঠেকাতে রাতের বেলা কারফিউ জারি করা হয়েছে। হার্ভির ক্ষয়ক্ষতি দেখতে মঙ্গলবার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টেক্সাস পরিদর্শন করেছেন।  এ সময় তিনি বলেন, চান ত্রাণ কার্যক্রম এমন হবে যেন ঝড় মোকাবিলায় কীভাবে সাড়া দিতে হয় তা একটি উদাহরণ হয়ে থাকে। বিবিসি।

সর্বশেষ খবর