বৃহস্পতিবার, ৭ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা
ভারতীয় সুপ্রিম কোর্টের কড়া নির্দেশ

গোরক্ষার নামে সহিংসতা বরদাস্ত করা চলবে না

কলকাতা প্রতিনিধি

গোরক্ষার নামে সহিংসতা বরদাস্ত করা চলবে না

ভারত জুড়ে গোরক্ষার নামে গুণ্ডাগিরি, সহিংসতা বরদাস্ত করা হবে না বলে এবার স্পষ্ট নির্দেশ দিয়েছে দেশটির সুপ্রিম কোর্ট। বুধবারই এই নির্দেশ দেয় শীর্ষ আদালত। গোরক্ষকদের হামলার হাত থেকে রেহাই পেতেই সুপ্রিম কোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করেন তুষার গান্ধী নামে এক ব্যক্তি। সে ব্যাপারেই আদালতের এই নির্দেশ। উল্লেখ্য, গত কয়েক বছর ধরে গোরক্ষা এবং গোমাংস ভক্ষণের বিরুদ্ধে যেভাবে একদল মানুষ সহিংস হয়ে উঠেছেন তাতে বিস্মিত শীর্ষ আদালত। এই জিনিস আর চলতে পারে না বলেই অভিমত দিয়েছে শীর্ষ আদালত।

গোরক্ষার নামে যারা নিজেদের হাতে আইন তুলে নিচ্ছে তাদের কঠোর পদক্ষেপ নেওয়ার জন্য কেন্দ্র ও রাজ্য সরকারগুলোকে এদিন নির্দেশ দেয় আদালত। সহিংসতা রুখতে এবং কেউ যাতে আইন নিজের হাতে তুলে নিতে না পারে তা নিশ্চিত করার জন্য প্রতিটি জেলায় একজন সিনিয়র পুলিশ কর্মকর্তাকে নোডাল অফিসার হিসেবে নিয়োগের ব্যাপারে প্রত্যেক রাজ্যকে নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। এই ধরনের ঘটনা রুখতে প্রতিটি রাজ্যের একজন সিনিয়র পুলিশ কর্মকর্তাকে প্রতিনিয়ত নজরদারি চালানোর নির্দেশ দিয়েছে। শীর্ষ আদালত কেন্দ্রের কাছে এও জানতে চায় যে গোরক্ষকদের ঠেকাতে রাজ্যগুলোকে নির্দেশ দেওয়ার কোনো সাংবিধানিক অধিকার কেন্দ্রের আছে কি না।

এদিন আদালতের সামনে মামলাকারী তুষার গান্ধীর আইনজীবী ইন্দিরা জয়সিং একটি পরিসংখ্যান তুলে ধরে বলেন ভারতে এখনো পর্যন্ত ৬০টির বেশি সহিংসতার ঘটনা ঘটেছে যেখানে মানুষকে নির্যাতন করা হয়েছে, এমনকি গোমাংস খাওয়া বা গরু জবাইয়ের অভিযোগে কয়েকজনকে মেরেও ফেলা হয়েছে।

গো-হত্যা নিয়ে সাম্প্রতিক কালে একের পর এক ঘটনা ঘটে চলেছে ভারতে। দুই বছর আগে উত্তরপ্রদেশের দাদরিতে গরু জবাইয়ের গুজব তুলে মহম্মদ আখলাক (৫২) নামে এক ব্যক্তিকে পিটিয়ে হত্যার অভিযোগ ওঠে। ওই ঘটনার পরই দেশজুড়ে সমালোচনার ঝড় ওঠে। গোরক্ষার নামে সহিংসতার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও বিভিন্ন সময় কড়া বার্তা দিয়েছেন। কিন্তু তার পরেও দেশের একাধিক জায়গায় গরু কেন্দ্রিক হামলার ঘটনা ঘটে চলেছে।

সর্বশেষ খবর