বুধবার, ২০ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

উসকানির অভিযোগে হানিপ্রীতের বিরুদ্ধে মামলা

উসকানির অভিযোগে হানিপ্রীতের বিরুদ্ধে মামলা

ভারতে দণ্ডপ্রাপ্ত ধর্মগুরু গুরমিত রাম রহিম সিংকে ধর্ষণ মামলায় দোষী সাব্যস্ত করার পরিপ্রেক্ষিতে হরিয়ানার পাঁচকুলায় সৃষ্ট সহিংতায় উসকানির অভিযোগে তার পালিতকন্যা হানিপ্রীত ইনসানের বিরুদ্ধে মামলা হয়েছে। পাঁচকুলার সেক্টর ৫ পুলিশ স্টেশনে এ মামলা হয়েছে বলে রাজ্য পুলিশ গতকাল জানিয়েছে। পাঁচকুলার সহিংসতার মামলায় এর আগে রাম রহিমের ডেরা আশ্রমের কর্মকর্তা ও মুখপাত্র আদিত্য ইনসান এবং সুরিন্দার ধীমানসহ আরও কয়েকজনের বিরুদ্ধে মামলা হয়েছে। গুরমিত রাম রহিম সিংকে গত ২৫ আগস্ট দুই নারী শিষ্যকে ধর্ষণের মামলায় পাঁচকুলার বিশেষ সিবিআই আদালত দোষী সাব্যস্ত করে রায় ঘোষণা করে। রায়ের পরপরই পাঁচকুলায় তার সমর্থকরা ব্যাপক সহিংসতা চালায়। এতে সেখানে ৩৬ জন নিহত হন। আর এসব সহিংসতায় উসকানির যোগসাজশে ৩৪৫ নাম্বার এফআইআর’এ হানিপ্রীত ইনসামের নাম অন্তর্ভুক্ত। পিটিআই। এ প্রসঙ্গে পাঁচকুলার পুলিশ কমিশনার এ এস চাওলা বলেন, ‘সহিংসতার মামলায় এখন অভিযুক্তদের একজন হচ্ছেন তিনি (হানিপ্রীত)।’

পুলিশের পক্ষ থেকে আশঙ্কা করা হচ্ছে হানিপ্রীত ইনসান পার্শ্ববর্তী দেশ নেপালে পালিয়ে যেতে পারেন। সেজন্য ভারত-নেপাল সীমান্তে উচ্চ সতর্কতা জারি করা হয়েছে। এর মাঝেই স্থানীয় গণমাধ্যমে খবর বেরিয়েছে যে পুলিশের চোখ এড়িয়ে হানিপ্রীত ইনসান পার্শ্ববর্তী দেশে পালিয়ে গেছেন। এ ব্যাপারে প্রশ্ন করা হলে হরিয়ানা পুলিশের উপ-মহাপরিদর্শক বিএস সন্ধু জানান, এক্ষেত্রে পুলিশের কাছে বিশ্বাসযোগ্য কোনো তথ্য নেই।  তবে এ বিষয়ে প্রাপ্ত প্রতিটি তথ্য পুলিশ যাচাই-বাছাই করছেন বলেও তিনি জানিয়েছেন। হানিপ্রীতকে গ্রেফতার করতে হরিয়ানার বিভিন্ন স্থানে পুলিশের অভিযান অব্যাহত রয়েছে বলে জানিয়েছেন পুলিশের কর্মকর্তা। তার ভাষায়, ‘তাকে গ্রেফতার করতে আমাদের প্রচেষ্টা চলছে।’ রামের এ পালিতকন্যার সন্ধানে হরিয়ানার বিভিন্ন স্থানে পুলিশের বিশেষ দল পাঠানোর পাশাপাশি অন্যান্য রাজ্যের পুলিশ প্রশাসনের সঙ্গে তাদের যোগাযোগ চলছে বলেও যোগ করেন তিনি।

অপরদিকে, গত পরশু সহিংসতায় জড়িত ৪৩ জনের একটি ‘মোস্ট ওয়ান্টেড’ তালিকা প্রকাশ করা হয়েছে। হরিয়ানা রাজ্য পুলিশের প্রকাশিত এ তালিকায় শীর্ষে রয়েছেন রাম রহিমের পালিতকন্যা ও তার সম্ভাব্য উত্তরসূরি হানিপ্রীত ইনসান এবং ডেরা সাচা আশ্রমের মুখপাত্র আদিত্য ইনসান। এ দুজনই বর্তমানে পলাতক আছেন এবং তাদের বিরুদ্ধে ইতিমধ্যে নজরদারি নোটিস জারি করা হয়েছে। সহিংসতায় যোগসাজশে গত পরশু ডেরা সাচা সৌদা আশ্রমের আরও দুই কর্মকর্তাকে গ্রেফতার করা হয়েছে। এছাড়া সহিংসতার মামলায় হরিয়ানা পুলিশ আরও বেশকিছু লোককে ইতিমধ্যে গ্রেফতার করেছে। এর মধ্যে আছেন রাম রহিমের শীর্ষ সহযোগী ও মুখপাত্র দেলোয়ার ইনসান যাকে ১৫ সেপ্টেম্বর গ্রেফতার করা হয়েছে। এর আগে ডেরার স্টেট বডি মেম্বার গোবিন্দ ইনসানকে গ্রেফতার করা হয়েছে।

২৫ আগস্ট হরিয়ানার পাঁচকুলার সিবিআইয়ের বিশেষ একটি আদালত দুই নারী শিষ্যকে ধর্ষণের মামলায় রাম রহিম সিংকে দোষী সাব্যস্ত করে রায় দেয়। রামকে দোষী সাব্যস্ত করার খবর ছড়িয়ে পড়ার পরপরই পাঁচকুলা, সিরসা এবং পার্শ্ববর্তী রাজ্য পাঞ্জাব এবং  রাজধানী নয়াদিল্লিসহ বিভিন্ন স্থানে সহিংসতা ছড়িয়ে পড়ে। এসব সহিংসতায় পাঁচকুলায় ৩৫ জন এবং সিরসায় ৬ জন নিহত হন যাদের মধ্যে পাঁচজন পুলিশও রয়েছেন। পরে ২৮ আগস্ট সিবিআইয়ের বিশেষ আদালতটি রাম রহিমকে ওই দুই মামলায় ২০ বছর কারাদণ্ড দেন। কথিত এ ধর্মগুরুকে হরিয়ানার রোহটাকের সুনারিয়া জেলে রাখা হয়েছে।

সর্বশেষ খবর