বুধবার, ৪ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

গ্যালাক্সির বাইরে থেকে ঢুকছে কসমিক রশ্মি

গ্যালাক্সির বাইরে থেকে ঢুকছে কসমিক রশ্মি

আমাদের পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করছে এক ধরনের কসমিক রশ্মি। যা ক্ষুদ্রাতিক্ষুদ্র এবং তীব্র শক্তিধর এক কণিকা। বিজ্ঞানীরা বলছেন, এই রশ্মি আমাদের গ্যালাক্সি থেকে আসছে না আসছে মহাকাশের বাইরে থেকে। যদিও এই রশ্মি শনাক্ত করা হয়েছিল প্রায় ১০০ বছর আগে।

তবে এসব কোথায় ও কিভাবে তৈরি হয়েছে, কোথা থেকে আসছে এবং কিভাবে ঢুকে পড়ছে পৃথিবীর বায়ুমণ্ডলে-এসব সম্পর্কে কোনো ধারণা নেই বিজ্ঞানীদের কাছে।

বিজ্ঞানীরা বলছেন, এই কণা এতোটাই অদ্ভুত যে এ সম্পর্কে গবেষণা করা খুব কঠিন। এক বছরে, এক বর্গ কিলোমিটার বায়ুমণ্ডলে, পাওয়া যায় মাত্র একটি কণা। তাই এটি সম্পর্কে জানতে হলে বহু এলাকা নিয়ে, বহু বছর ধরে, গবেষণা করতে হবে। গত ১০ বছর ধরেই কিন্তু এই সুপার রশ্মিটি নিয়ে গবেষণা চলছে। প্রাথমিকভাবে জানা গেছে, এসব রশ্মি তৈরি হয়েছে পৃথিবীর গ্যালাক্সির বাইরে। কিন্তু কোথায় সেটা তারা এখনো জানেন না। বিজ্ঞানীরা বলছেন, এসব কণা এতো শক্তিধর, আমাদের গ্যালাক্সিকে ধরে রেখেছে যে চৌম্বক ক্ষেত্র, তার কারণে। কিন্তু সেই চৌম্বক ক্ষেত্রটি কোথায় সেটি এখনো জানা সম্ভব হয়নি। গবেষকদের বক্তব্য, এসব কণা আমাদের গ্যালাক্সিতে তৈরি হয়নি। কারণ যেদিক থেকে এগুলো এসেছে, বা যেভাবে ছড়িয়ে পড়েছে, সেসব থেকে বোঝা যায় এগুলো বাইরের কোনো জায়গা থেকে এসেছে। কম শক্তির কণার সঙ্গেও এই কসমিক রশ্মির কোনো মিল নেই। ফলে আমরা ধারণা করছি এসব কণা গ্যালাক্সির বাইরে থেকেই এসেছে।” বিবিসি।

সর্বশেষ খবর