শনিবার, ৭ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

নিষেধ সত্ত্বেও কাতালোনিয়ায় সংসদ বসার ঘোষণা, গৃহযুদ্ধের শঙ্কা

নিষেধ সত্ত্বেও কাতালোনিয়ায় সংসদ বসার ঘোষণা, গৃহযুদ্ধের শঙ্কা

জোসেফ লুইস ত্রাপেরো

আগামী পরশু কাতালোনিয়ার সংসদে স্বাধীনতা ঘোষণা নিয়ে আলোচনা হবে বলে জানিয়েছেন ওই অঞ্চলের পররাষ্ট্রবিষয়ক প্রধান। যদিও স্পেনের সাংবিধানিক আদালত সংসদের ওই অধিবেশন স্থগিত করার নির্দেশ দিয়েছে। বৃহস্পতিবারের আদালতের নির্দেশের পর গতকাল বিবিসি রেডিওকে দেওয়া সাক্ষাৎকারে কাতালোনিয়ার পররাষ্ট্রবিষয়ক প্রধান রাউল রোমেভা বলেন, সোমবার সংসদের অধিবেশন বসবে। ‘সংসদ আলোচনা করবে, সংসদ বসবে। সেখানে বিতর্ক হবে এবং এটা গুরুত্বপূর্ণ।’ আদালতের নির্দেশ না মানলে কাতালোনিয়ার স্বাধীনতাকামী নেতাদের গ্রেফতার করা হতে পারে। তবে প্রেসিডেন্ট পুজেমনসহ নেতারা জানিয়েছেন, তারা জেলে যাওয়ার ভয়ে ভীত নন।

মাদ্রিদের আদালতে কাতালান পুলিশ প্রধান : রাষ্ট্রদ্রোহে জড়িত অভিযোগে মাদ্রিদের একটি আদালতে হাজিরা দিয়েছেন কাতালান পুলিশ প্রধান জোসেফ লুইস ত্রাপেরো। তার নেতৃত্বাধীন কাতালানের স্বায়ত্তশাসিত পুলিশ বাহিনী মোসোস দি এসকুয়াদ্রা ১ অক্টোবরের স্বাধীনতা গণভোটের আগ দিয়ে প্রতিবাদকারীদের তোপের মুখে পড়া স্প্যানিশ জাতীয় পুলিশ বাহিনীকে রক্ষা করতে ব্যর্থ হয়েছে বলে অভিযোগ আনা হয়েছে। সন্দেহভাজন হিসেবে আরেক কাতালান পুলিশ কর্মকর্তা ও স্বাধীনতাপন্থি শীর্ষ দুজন অ্যাক্টিভিস্টকেও জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।  স্প্যানিশ আইনে রাষ্ট্রদ্রোহের সাজার বিধান রয়েছে সর্বোচ্চ ১৫ বছর কারাদণ্ড। এটাকে রাষ্ট্রীয় সিদ্ধান্ত বা জাতীয় নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে বিদ্রোহ হিসেবে বিবেচনা করা হয়। 

স্বাধীনতার ঘোষণায় কী গৃহযুদ্ধ? : আগামী পরশু যদি কাতালোনিয়ার সংসদ স্বাধীনতা ঘোষণা করে তাহলে স্পেনের কেন্দ্রীয় সরকার কাতালোনিয়ার স্বায়ত্তশাসিত স্ট্যাটাস কেড়ে নিয়ে মাদ্রিদের প্রত্যক্ষ শাসন চালু করা হতে পারে। তবে এমন করলে ‘স্বাধীনতাকামী মানুষের সংখ্যা আরও বাড়বে’ বলে মনে করছেন কাতালোনিয়ার সংসদের স্পিকার। এদিকে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বাজেট কমিশনার সতর্ক করে বলেছেন, স্বাধীনতার ঘোষণা দিলে কাতালোনিয়া গৃহযুদ্ধে জড়িয়ে পড়তে পারে। এ সংকটের মুখে অনেক বড় বড় ব্যাংক কাতালোনিয়া থেকে তাদের সদর দফতর সরিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছে। ইইউ বাজেট কমিশনার গানথার অতিঙ্গা স্পেনের বিবদমান দুই পক্ষকে সংলাপের আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, ‘এই পরিস্থিতি খুবই কঠিন। ইউরোপই একটি গৃহযুদ্ধের দিকে এগিয়ে যাচ্ছে।’ তিনি মনে করেন একমাত্র ইউরোপীয় ইউনিয়নই এই সংকটে মধ্যস্থতা করতে পারে। স্পেনের অন্যতম বৃহত্তম ব্যাংকিং গ্রুপ বাঙ্কো সাবাদেল ঘোষণা দিয়েছে তারা আলিকান্তেতে সদর দফতরে চলে যাচ্ছে। কাইজা ব্যাংকেরও একই পরিকল্পনা। স্প্যানিশ সংবাদমাধ্যম এল মুন্দোর এক প্রতিবেদনে বলা হয়েছে, কাতালোনিয়াকে স্বাধীন রাষ্ট্র ঘোষণা করা হলে ব্যালেরিক দ্বীপে চলে যেতে পারে ব্যাংকটি। বুধবার স্প্যানিশ শেয়ারবাজারেও ধস নামে। ব্রেক্সিটের পর এটিই সর্বোচ্চ দরপতন।  বিবিসি, টেলিগ্রাফ।

সর্বশেষ খবর