শনিবার, ২৩ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা

মিয়ানমারে আটক রয়টার্সের দুই সাংবাদিক রিমান্ডে

সংবাদ সংগ্রহের কাজে সম্পৃক্ত রয়টার্সের দুই সাংবাদিককে কিছুদিন আগে আটক করে মিয়ানমার সরকার। এখন তাদের রিমান্ডে নেওয়া হয়েছে। মিয়ানমারের এক পুলিশ কর্মকর্তার বরাত দিয়ে এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বৃহস্পতিবার মিও থু সোয় নামের ওই পুলিশ কর্মকর্তা বলেন, আটক দুই সাংবাদিকের বিরুদ্ধে বার্মা সিক্রেট অ্যাক্ট- এর ধারায় মামলা হয়েছে। এ কারণে তার সঙ্গে এখন কোনো সাক্ষাত্প্রার্থী এমনকি আইনজীবীও দেখা করতে পারবে না।

আটক দুই সাংবাদিকের একজন কোয়াই সয়ে ওর স্ত্রী পান ই মুন জানিয়েছেন, বৃহস্পতিবার মিয়ানমারের পুলিশ তাকে জানিয়েছে তার স্বামীসহ অন্য সাংবাদিক সুস্থ আছেন। উল্লেখ্য, এ দুই সাংবাদিক মিয়ানমারের ব্রিটিশ ঔপনিবেশিক গোপনীয়তা আইনের লঙ্ঘন করেছেন কিনা তা পুলিশ তদন্ত করে দেখছে। আইনের লঙ্ঘনকারীদের সর্বোচ্চ ১৪ বছরের কারাদণ্ড হতে পারে। প্রসঙ্গত, গ্রেফতার হওয়া সাংবাদিকরা মিয়ানমারের পশ্চিম রাখাইনের সংকট-পরিস্থিতি নিয়ে সংবাদ সংগ্রহ করছিলেন। মিয়ানমারের সরকার তাদের বেআইনি তথ্য সংগ্রহ করে বিদেশি সংবাদ মাধ্যমে পাচার করার অভিযোগে গ্রেফতার করে। বুধবার মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সুচির এক মুখপাত্র জানান, পুলিশ ইতিমধ্যে জিজ্ঞাসাবাদ প্রায় সম্পন্ন করে ফেলেছে। এর পরেই আদালতে মামলার কার্যক্রম শুরু হবে এবং তারা তাদের পরিবার এবং আইনজীবীদের সঙ্গে সাক্ষাৎ করতে পারবেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর