মঙ্গলবার, ১৬ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা

কাশ্মীরে ভারত-পাকিস্তান সীমান্তে ব্যাপক রক্তপাত

ভারতের গুলিতে সাত পাকিস্তানি সেনা নিহত, জইশ-ই-মোহাম্মদের ৬ সদস্য নিহত

কাশ্মীরে ভারত-পাকিস্তান সীমান্তে ব্যাপক রক্তপাত

ভারত-পাকিস্তান সীমান্তে টহলরত একদল ভারতীয় সেনা

জম্মু ও কাশ্মীরে ভারত ও পাকিস্তানের মধ্যকার সীমান্তরেখায় (লাইন অব কন্ট্রোল ‘এলওসি’) গতকাল বড় ধরনের রক্তপাত হয়েছে। কাশ্মীরে পুনচ এলাকায় সীমান্তরেখায় ভারতীয় সেনাদের গুলিতে সাত পাকিস্তানি সেনা প্রাণ হারিয়েছেন। এছাড়া আহত হয়েছেন আরও চার সেনা। গত শনিবার সীমান্তে পাকিস্তানি সেনাদের গুলিতে এক ভারতীয় সেনার মৃত্যু হয়েছিল। এ হত্যাকাণ্ডের প্রতিশোধ নিতেই গতকাল ভারতীয় সেনাবাহিনীর তরফে সীমান্তে ‘অ্যাকশন’ নিয়ে পাকিস্তানের সাত সেনাকে হত্যা করা হয় বলে সেনাবাহিনী জানিয়েছে। এদিকে, পাকিস্তান সেনাবাহিনী জানিয়েছে, আজাদ কাশ্মীরে সীমান্তরেখার ওপার থেকে আসা গোলার আঘাতে দেশটির চার সেনা সদস্য শহীদ হয়েছেন। অঞ্চলটির কোতলি সেক্টরের জানদ্রতে গতকাল প্রাণহানির এ ঘটনা ঘটে। পাকিস্তান সেনাবাহিনীর গণমাধ্যম শাখা আইএসপিআর এক বিবৃতিতে একথা জানিয়েছে।

ভারতীয় সেনাবাহিনী জানায়, জম্মু ও কাশ্মীরের পুনচ ডিস্ট্রিক্টে সীমান্তরেখা বরাবর সম্মুখ এলাকায় তাদের সেনারা অভিযান চালায়। আর তখনই উভয়পক্ষের মধ্যে গোলাগুলিতে সাত পাকিস্তানি সেনা নিহত হন।

এদিকে, পৃথক এক ঘটনায় জম্মু ও কাশ্মীরে ভারতীয় সেনারা স্থানীয় সন্ত্রাসী গোষ্ঠী জয়শ-ই-মোহাম্মদের ছয় সদস্যকে হত্যা করেছে। নিহতরা গোষ্ঠীটির আত্মঘাতী স্কোয়াডের সদস্য বলে দাবি করেছেন ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের পুলিশের মহাপরিচালক এসপি ভেদ। তবে কী অবস্থায় ওই সন্ত্রাসীদের হত্যা করা হয় এ ব্যাপারে কিছুই জানাননি তিনি।

ভারতে পাকিস্তানিদের এক লাখ কোটি টাকার সম্পত্তি নিলামে : পাকিস্তানে ভারতীয় নাগরিকদের ফেলে আসা সম্পত্তি ‘শত্রু সম্পত্তি’ হিসেবে সম্প্রতি নিলাম করেছে ইসলামাবাদ সরকার। এর জবাবে এবার ভারতে পাকিস্তানিদের ফেলে যাওয়া প্রায় ১ লাখ কোটি টাকার ‘শত্রু সম্পত্তি’ নিলামে তুলছে নয়াদিল্লি। এ প্রক্রিয়া সহজতর করতে ভারত সরকার সম্প্রতি ‘এনিমি প্রপার্টি অ্যাক্ট’ সংশোধন করেছে।  নিলামে তোলার জন্য ভারত ইতিমধ্যে ৯ হাজার ২৮০টি ‘শত্রু সম্পত্তি’ চিহ্নিত করেছে। এর মধ্যে উত্তর প্রদেশে ৪ হাজার ৯৯১টি, পশ্চিমবঙ্গে ২ হাজার ৭৩৫টি ও দিল্লিতে রয়েছে ৪৮৭টি। এছাড়া মেঘালয়ে চীনা নাগরিকদের ফেলে যাওয়া সম্পত্তি রয়েছে ১২৬টি। এসব সম্পত্তির বর্তমান বাজারমূল্য প্রায় ১ লাখ কোটি টাকা।

১৯৪৭ সালে ব্রিটিশদের কাছ থেকে ভারত-পাকিস্তান স্বাধীনতার পর ভারতের বহু মানুষ পাকিস্তান, বাংলাদেশ ও চীনে চলে যান। ফেলে যান তাদের বিপুল টাকার সম্পত্তি। সেসব সম্পত্তি দেশগুলোর বিভিন্ন নাগরিক ও সংস্থার হাতে রয়েছে। ওসব সম্পত্তির অনেকটাই ইতিমধ্যে ‘ভেস্ট’ (সরকার নিজের হাতে নিয়ে নিয়েছে) হয়ে গেছে।  একইভাবে পাকিস্তানেও একইভাবে এ ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে। সেসব সম্পত্তিই শত্রু সম্পত্তি বলে চিহ্নিত করা হয়। টাইমস অব ইন্ডিয়া, ডন, জি নিউজ।

 

 

সর্বশেষ খবর