শনিবার, ২৭ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা

নাগরিকত্ব দেবে, তবে...

যুক্তরাষ্ট্রে বসবাসকারী ১৮ লাখ অবৈধ তরুণ অভিবাসীকে নাগরিকত্ব দেওয়ার পরিকল্পনা করছে ট্রাম্প প্রশাসন। তবে এ পরিকল্পনা প্রস্তাবের সঙ্গে একটি শর্ত জুড়ে দিয়েছে। তা হলো নাগরিকত্ব দেওয়ার পরিকল্পনা অনুমোদনের বিনিময়ে মেক্সিকো সীমান্তে প্রাচীর নির্মাণের পরিকল্পনাটিকেও অনুমোদন দিতে হবে। বৃহস্পতিবার এ পরিকল্পনা প্রকাশ করে ট্রাম্প প্রশাসন। আগামী সপ্তাহে আনুষ্ঠানিকভাবে এটি কংগ্রেসে পেশ করা হবে। ‘ড্রিমার্স’ নামে পরিচিত নথিপত্রহীন প্রায় ১৮ লাখ অভিবাসীকে নাগরিকত্ব দেওয়ার প্রস্তাব করা হয়েছে। বিবিসি।

ট্রাম্প প্রশাসনের নতুন পরিকল্পনায় ‘ডিভি লটারি’ কর্মসূচি বাতিলের প্রস্তাব করা হয়েছে। ১৯৯০ সালে এটি শুরু হয়েছিল। এর আওতায় প্রতিবছর বিশ্বের বিভিন্ন দেশের ৫০ হাজার মানুষকে যুক্তরাষ্ট্রের অভিবাসন নাগরিকত্ব দেওয়া হয়। পারিবারিক অভিবাসন প্রক্রিয়া আরও কঠোর করার প্রস্তাব করেছে ট্রাম্প প্রশাসন। এই কর্মসূচির আওতায় শুধুমাত্র স্বামী বা স্ত্রী ও ছেলে-মেয়েদের ভিসা দেওয়ার প্রস্তাব করা হয়েছে।

যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে প্রাচীর তৈরির জন্য কংগ্রেসের কাছে ২৫ বিলিয়ন ডলার চেয়েছে হোয়াইট হাউস। এছাড়া যুক্তরাষ্ট্রে থাকা নথিপত্রহীন প্রায় এক কোটি ১০ লাখ অভিবাসীর বিরুদ্ধে অভিযান চালাতে হোমল্যান্ড সিকিউরিটি বিভাগকে আরও শক্তিশালী করার প্রস্তাব করা হয়েছে।

সর্বশেষ খবর