সোমবার, ৫ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

আফরিনে কুর্দিদের হাতে সাত তুর্কি সেনা নিহত

সিরিয়ার উত্তরাঞ্চলীয় আফরিনে মার্কিন সমর্থনপুষ্ট কুর্দি মিলিশিয়াদের হামলায় তুরস্কের সাত সেনা সদস্য নিহত হয়েছেন। তুরস্কের সেনাবাহিনী গতকাল এক বিবৃতিতে একথা জানিয়েছে। কুর্দি সংখ্যাগরিষ্ঠ দুই দেশের সীমান্তবর্তী অঞ্চলটিতে ২০ জানুয়ারি থেকে অভিযান শুরুর পর কোনো একদিনে এটাই সর্বোচ্চ প্রাণহানির ঘটনা।

তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম এ হত্যাকাণ্ডের বদলা নেওয়ার ঘোষণা দিয়েছেন। ইতিমধ্যে আফরিনের উত্তর-পূর্বে কুর্দি লক্ষ্যবস্তুতে বিমান হামলা চালানো হয়েছে। সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ সরকারবিরোধী সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্স’র সহায়তায় সিরিয়া-তুরস্ক সীমান্তবর্তী আফরিনে কুর্দি মিলিশিয়াদের দিয়ে একটি বর্ডার সিকিউরিটি ফোর্স গঠন করার পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র। এ খবর প্রকাশিত হওয়ার পরপরই যুক্তরাষ্ট্রের উপর চরম নাখোশ হয় তুরস্ক। ওয়াশিংটনের এমন পরিকল্পনার জবাবে আফরিনে গত ২০ জানুয়ারি থেকে কুর্দি মিলিশিয়াদের বিরুদ্ধে অভিযান শুরু করেছে তুর্কি সেনাবাহিনী। গত ১৫ দিনের এই অভিযানে কুর্দি ওয়াইপিজি মিলিশিয়াদের সঙ্গে লড়াইয়ে ১৪ তুর্কি সেনা প্রাণ হারিয়েছেন। অভিযানে অন্তত ৯০০ কুর্দি মিলিশিয়া নিহত হয়েছে বলেও তুরস্ক দাবি করেছে।

সিরিয়ার কুর্দি ওয়াইপিজি মিলিশিয়াকে সন্ত্রাসী সংগঠন হিসেবে দেখে থাকে তুরস্ক। এছাড়া গোষ্ঠীটিকে তুরস্ক তার অভ্যন্তরে সক্রিয় বিচ্ছিন্নতাবাদী সংগঠন কুর্দিস্থান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) বর্ধিতাংশও বিবেচনা করে। কুর্দি অধ্যুষিত তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে স্বায়ত্তশাসনের দাবিতে গত তিন দশক ধরে সংগ্রাম করছে পিকেকে। বিবিসি।

সর্বশেষ খবর