মঙ্গলবার, ৩ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

আমেরিকা-চীনের বাণিজ্য যুদ্ধ

আমেরিকা-চীনের বাণিজ্য যুদ্ধ

মাসখানেক আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীন থেকে তার দেশে আমদানি করা পণ্যের ওপর ৬০ বিলিয়ন ডলার কর আরোপের ঘোষণা দেন। একই সঙ্গে ট্রাম্প বিদেশ থেকে আমদানি করা স্টিল ও অ্যালুমিনিয়ামের ওপর শুল্ক আরোপের ঘোষণা দেন। ট্রাম্পের সেই ঘোষণার পাল্টা জবাব দিল চীন। শূকরের মাংস ও ওয়াইনসহ যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা ১২৮টি পণ্যের ওপর শুল্ক আরোপ করেছে চীন। গতকাল থেকে কার্যকর হওয়া এই শুল্ক প্রায় তিন বিলিয়ন ডলারের আমদানির ওপর প্রভাব ফেলবে।

শি জিংপিং প্রশাসন জানিয়েছে, যুক্তরাষ্ট্র নতুন শুল্ক আরোপ করায় যে ক্ষয়ক্ষতি হয়েছে সে কারণে ‘চীনের স্বার্থের সুরক্ষা ও ভারসাম্যের’ জন্য এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

এর আগে চীন জানিয়েছিল, তারা বাণিজ্য যুদ্ধ চায় না,     কিন্তু তাদের অর্থনীতি ক্ষতিগ্রস্ত হলে তারাও বসে থাকবে না। ট্রাম্পের ওই ঘোষণার পরই পাল্টা জবাব দেওয়া হবে বলে জানিয়েছিল চীন। বেশ ধীরে-সুস্থে, বুঝে-শুনে সিদ্ধান্ত   জানাল দেশটি।

চলতি মাসের শুরুতে বাণিজ্যযুদ্ধের শুরুটা প্রথম করেন ট্রাম্প। তার মতে, বাণিজ্যযুদ্ধ ‘ভালো’ এবং এতে যুক্তরাষ্ট্রের ‘সহজ’ জয় হবে। প্রথমে ইস্পাতের ওপর ২৫ ও অ্যালুমিনিয়ামের ওপর ১০ শতাংশ আমদানি শুল্ক আরোপের ঘোষণা দেন ট্রাম্প। কিন্তু তার এই ওই সিদ্ধান্ত নিয়ে দেশে এবং দেশের বাইরে তীব্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। যুক্তরাষ্ট্রে প্রধান ইস্পাত রপ্তানিকারক দেশ কানাডা এ সিদ্ধান্তের বিরোধিতা করে। আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এবং বিশ্ব বাণিজ্য সংস্থাও (ডব্লিউটি) ট্রাম্পের এ সিদ্ধান্তের সমালোচনা করে। এমনকি নিজ দল রিপাবলিকান সদস্যদেরও সমালোচনার মুখে পড়েন ট্রাম্প। পরে শক্ত অবস্থান থেকে কিছুটা সরে এসে কানাডা ও মেক্সিকোকে বাদ দিয়ে ওই বাণিজ্যনীতি পাস করেন ট্রাম্প। ওই সিদ্ধান্তের প্রতিক্রিয়ায় বেইজিং   জানায়, ওয়ার্ল্ড ট্রেড অ্যাসোসিয়েশনের মাধ্যমে আইনি পদক্ষেপে যাবে তারা। এরপর আবার চীন থেকে আমদানি করা পণ্যের ওপর ৬০০০ কোটি ডলার কর আরোপের ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট। এবার এসব শুল্ক আরোপের জবাব দিল চীন।

বিবিসি জানিয়েছে, মার্কিন কর্তৃপক্ষ ইতিমধ্যে আমদানি করা আরও হাজার হাজার কোটি ডলারের চীনা পণ্যের ওপর শুল্ক বসানোর পরিকল্পনা ঘোষণা করেছে। এ অবস্থায় চীন বলেছে তারাও পাল্টা ব্যবস্থা নেবে। বিশ্লেষকরা বলছেন, এভাবে পাল্টাপাল্টি পদক্ষেপ বাণিজ্য যুদ্ধে পরিণত হতে পারে।

 

সর্বশেষ খবর