শনিবার, ৭ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট হ্যাক

কলকাতা প্রতিনিধি

হ্যাক করা হয়েছে ভারতের কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রালয়ের ওয়েবসাইট। গতকাল দুপুরের পর আচমকাই এ বিষয়টি লক্ষ্য করেন মন্ত্রণালয়ের কর্মকর্তারা। এরপরেই শোরগোল পড়ে যায় প্রতিরক্ষা মন্ত্রণালয়ে। হ্যাক হওয়া ওয়েবসাইট খুললেই ‘এরর’ দেখাচ্ছে। দেশটির প্রতিরক্ষা মন্ত্রী নির্মলা সীতারামন ট্যুইট করে জানান তার মন্ত্রণালয়ের ওয়েবসাইট হ্যাক করার পরই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। ভবিষ্যতে এ ধরনের ঘটনা ঠেকাতে প্রতিশ্রুতিও দিয়েছেন মন্ত্রী। পাশাপাশি খুব শিগগির ওয়েবসাইটটি ফের চালু করা যাবে বলেও আশা প্রকাশ করেছেন তিনি। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানান ‘আমরা বিষয়টি চিহ্নিত করতে পেরেছি। ওয়েবসাইটের রক্ষণাবেক্ষণকারী সংস্থা দ্য ন্যশনাল ইনফর্মেটিক্স সেন্টার বিষয়টি সমাধানের দ্রুত চেষ্টা করছে’।

সরকারি ওয়েবসাইটের রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা দ্য ন্যশনাল ইনফর্মেটিক্স সেন্টার (এনআইসি) জানিয়েছে তারা বিষয়টি দেখভাল করছে। কিছুক্ষণের মধ্যে ওয়েবসাইট ঠিক করার ব্যবস্থা করা হবে।

এদিকে ওয়েবসাইটে চীনা শব্দ ভেসে আসার ব্যাপারে নাম না জানানোর শর্তে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা জানিয়েছেন যে ওয়েবসাইটে কিছু চীনা শব্দ দেখা যাচ্ছে। এর পিছনে কমিউনিস্ট রাষ্ট্রের হাত থাকতে পারে।

যদিও এ ঘটনার পিছনে হার্ডওয়ার সমস্যাই দায়ী বলে জানিয়েছেন ভারতের সাইবার সিকিউরিটি কর্মকর্তারা। ন্যাশনাল সাইবার সিকিউরিটি কোঅর্ডিনেটর গুলশান রাই জানিয়েছেন ‘প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে হ্যাকিং’ এর কোনো ঘটনা ঘটেনি। হার্ডওয়ার সমস্যার কারণে ওয়েবসাইটটি বসে গিয়েছে। খুব শিগগিরি এটি তার কাজ শুরু করবে’।

সর্বশেষ খবর