মঙ্গলবার, ১৯ জুন, ২০১৮ ০০:০০ টা

ট্রাম্পের ‘জিরো টলারেন্স’ নীতির বিরুদ্ধে ডেমোক্র্যাটদের বিক্ষোভ

প্রতিদিন ডেস্ক

ট্রাম্পের ‘জিরো টলারেন্স’ নীতির বিরুদ্ধে ডেমোক্র্যাটদের বিক্ষোভ

অভিবাসন প্রত্যাশীদের ঠেকাতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের নেওয়া ‘জিরো টলারেন্স’ নীতির বিরুদ্ধে নিউ জার্সি ও টেক্সাসে বিক্ষোভ হয়েছে। অবৈধ অভিবাসীদের আটককেন্দ্রের সামনে ডেমোক্র্যাট দলীয় নেতার নেতৃত্বে গত ১৭ জুন এ বিক্ষোভ অনুষ্ঠিত হয়। সূত্র : রয়টার্স।

প্রাপ্ত খবর অনুযায়ী, বিক্ষোভে যোগ দেন হাজার হাজার মানুষ। ‘জিরো টলারেন্স’ নীতির আওতায় অবৈধ অভিবাসন প্রত্যাশীদের থেকে শিশুদের বিচ্ছিন্ন করার পদক্ষেপের বিরুদ্ধে প্রতিবাদ জানায় তারা। উল্লেখ্য, মেক্সিকোর অবৈধ অভিবাসন প্রত্যাশীদের বিরুদ্ধে ট্রাম্প প্রশাসনের পরিচালিত কঠোর অভিযানে বিপুল পরিমাণ পূর্ণ বয়স্ক নারী-পুরুষ আটক হওয়ায় ১৯৯৫ জন শিশু তাদের পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

মেক্সিকো সীমান্তে অবৈধ অভিবাসন প্রত্যাশীদের রুখতে সম্প্রতি ‘জিরো টলারেন্স’ নীতি ঘোষণা করেছে ট্রাম্প প্রশাসন। এ নিয়ে সমালোচনার জবাবে শুরু থেকেই প্রেসিডেন্ট ট্রাম্প বলে আসছেন, তিনি নতুন কোনো অভিবাসন নীতি গ্রহণ করেননি।

বিগত ডেমোক্র্যাট প্রশাসনের নেওয়া নীতি মেনেই মেক্সিকো সীমান্তে অবৈধ অভিবাসন প্রত্যাশীদের বিরুদ্ধে পদক্ষেপ নিচ্ছেন তিনি। অবশ্য অবৈধ অভিবাসীদের পরিবার থেকে বিচ্ছিন্নকরণের ঘটনা পূর্ববর্তী মার্কিন প্রশাসনগুলোতেও দেখা গেছে। তবে মানবাধিকারকর্মীরা বলছেন, সে সংখ্যাটা অনেক কম ছিল। অতীতে দেখা গেছে, যেসব লোক অবৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশ করত এবং অপরাধের কোনো রেকর্ড ছিল না তাদের আইনের আওতায় অপরাধী সাব্যস্ত না করে শুধুই অস্থায়ীভাবে আটক করা হতো কিংবা বিতাড়িত করার সুপারিশ করা হতো। মা ও শিশুরা সাধারণত একসঙ্গেই থাকত। তবে ট্রাম্প প্রশাসন সব ধরনের অবৈধ অভিবাসন প্রত্যাশীর বিরুদ্ধে আইনগত ‘জিরো টলারেন্স’ নীতি গ্রহণ করার প্রথম ৬ সপ্তাহেই প্রায় ২ হাজার শিশু পরিবার-বিচ্ছিন্ন হয়ে পড়েছে। অতীতে এমন নজির দেখা যায়নি।

গত রবিবার টেক্সাসের ম্যাকালেনে বর্ডার প্যাট্রোল প্রসেসিং সেন্টার পরিদর্শন করেন সিনেটর জেফ মের্কেলিসহ বেশ কয়েকজন ডেমোক্র্যাট আইনপ্রণেতা। টেক্সাসের সিনেট আসনের নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী বেটো ও’রোরকে একটি বিক্ষোভ মিছিলের নেতৃত্ব দেন। বিক্ষোভে যোগ দেন হাজার হাজার মানুষ। অবৈধ অভিবাসন প্রত্যাশীদের কাছ থেকে শিশুদের বিচ্ছিন্ন করার পদক্ষেপ বন্ধের আহ্বান জানান তারা। যা ঘটছে তার বোঝা বহনের জন্য বিক্ষোভকারীদের প্রস্তুত থাকতে বলেছেন বেটো ও’রোরকে। তিনি বলেন, ‘আমি চাই আমাদের অনেকের জন্য এ বোঝা অস্বস্তিদায়ক হোক, যেন আমরা ব্যবস্থা নিতে বাধ্য হই। যারা জনগণের আস্থার জায়গায় আসীন আছেন এবং আমাদের দেশের জন্য যাদের সঠিক কাজটি করার ক্ষমতা আছে, তাদের ওপর এটি চাপ তৈরি করবে।’

শুধু ডেমোক্র্যাটরাই নয়, কতিপয় সংস্কারপন্থি রিপাবলিকানও ট্রাম্পের ‘জিরো টলারেন্স নীতি’র বিরোধী। অভিবাসন প্রত্যাশীদের সন্তানদের তাদের থেকে বিচ্ছিন্ন না করতে ট্রাম্পের প্রতি আহ্বান জানিয়েছেন তারা। গত শনিবার এ নীতি নিয়ে আরও বিস্তারিত তথ্য চেয়ে হোয়াইট হাউসকে চিঠি লিখেছেন সিনেটর সুসান কলিনস ও জেফ ফ্লেক।

সর্বশেষ খবর