মঙ্গলবার, ১৯ জুন, ২০১৮ ০০:০০ টা

ভারতে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত

কলকাতা প্রতিনিধি

ভারতে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত

দীর্ঘ এক মাস রমজানের রোজা শেষে গত শনিবার পশ্চিমবঙ্গসহ ভারতে পালিত হয়েছে পবিত্র ঈদুল ফিতর। এ দিন সকালে বিভিন্ন মসজিদ ও ইদগাহে ঈদের নামাজে শামিল হন মুসলিমরা।

সকাল ৯টায় কলকাতার ঈদের সবচেয়ে বড় নামাজটি হয় রেড রোডে। নামাজ পড়ান ইমাম কোয়ারি ফজলুর রহমান। প্রায় লাখো মুসল্লি এই নামাজে অংশ নিয়েছেন। এ ছাড়াও নাখোদা মসজিদ, টিপু সুলতান মসজিদ, পার্ক সার্কাস ময়দান, খিদিরপুরসহ রাজ্যের অসংখ্য মসজিদে নামাজ আদায় করা হয়।

প্রতিবারের মতো এ দিনও সকালে রেড রোডে ঈদের নামাজে অংশ নেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। সঙ্গে ছিলেন কলকাতার মেয়র ও রাজ্যের ফায়ার সার্ভিস মন্ত্রী শোভন চট্টোপাধ্যায়, দুর্যোগ মোকাবিলা মন্ত্রী জাভেদ খান, তৃণমূল সাংসদ ইদ্রিশ আলি, কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমার। ঈদকে কেন্দ্র করে কোনোরকম অপ্রীতিকর ঘটনা এড়াতে রাজ্যজুড়েই কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়।

পশ্চিমবঙ্গের মালদহ জেলার সুজাপুরের নয়মৌজা ঈদগাহ ময়দানেও প্রায় লাখো মুসলিম একসঙ্গে ঈদের নামাজে অংশ নেন। নামাজ শেষে সবাই একে অপরের সঙ্গে আলিঙ্গনে আবদ্ধ হন।

পশ্চিমবঙ্গের পাশাপাশি খুশির ঈদ পালিত হয়েছে দিল্লিসহ জম্মু-কাশ্মীর, ভোপাল, মুম্বাই, পাটনাসহ দেশটির প্রতিটি শহরে। দিল্লির জামে মসজিদ, ফতেপুরি মসজিদে এ দিন হাজার হাজার মানুষ নামাজে অংশ নেন। নাশকতা এড়াতে দিল্লিসহ প্রতিটি গুরুত্বপূর্ণ শহরেই ছিল পুলিশের কড়া নজরদারি।

ঈদ উপলক্ষে ভারতবাসীকে শুভেচ্ছা জানান ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, মমতা ব্যানার্জি।

সর্বশেষ খবর