মঙ্গলবার, ১৯ জুন, ২০১৮ ০০:০০ টা

জাপানে ভূমিকম্পে ব্যাপক ক্ষয়ক্ষতি

প্রতিদিন ডেস্ক

জাপানের পশ্চিমাঞ্চলীয় প্রদেশ ওসাকায় শক্তিশালী ভূমিকম্পে অন্তত ৩ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। গতকাল স্থানীয় সময় সকাল ৮টার দিকে হওয়া এ ভূমিকম্পে ওসাকার কাছাকাছি শিগা, কিয়েতো, নারা অঞ্চল  কেঁপে ওঠে। সূত্র : রয়টার্স।

জাপানের আবহাওয়া দফতর ভূমিকম্পটির মাত্রা ৬ দশমিক ১ জানালেও, মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা কম্পনের মাত্রা ৬ এর নিচে ছিল বলে জানিয়েছে। ভূমিকম্পের পর অনুভূত হওয়া বেশ কয়েকটি পরাঘাতও আশপাশের অঞ্চলে আতঙ্ক ছড়িয়েছে। ওসাকায় ১৯৯৫ সালের পর হওয়া শক্তিশালী এ ভূমিকম্পে অসংখ্য বাড়ির গ্যাস ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। ট্রেন ও বিমান যোগাযোগ ব্যবস্থা বন্ধ রাখা হয়েছে; শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে  ঘোষণা করা হয়েছে সাধারণ ছুটি।

 জাপানের পশ্চিমাঞ্চলের রেলওয়ে কর্তৃপক্ষ বলেছে, তারা দ্রুতগামী ও সাধারণ সব ধরনের ট্রেন চলাচল বন্ধ রেখেছে। ওসাকা এবং আশপাশের এলাকায় থাকা কলকারখানার কার্যক্রমও বন্ধ হয়ে গেছে। ভূমিকম্পে ওসাকার লাখখানেক বাড়ির গ্যাস এবং প্রায় ১ লাখ ৭০ হাজার বাড়ির বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়েছে। অনেক এলাকার রাস্তায় বিদ্যুতের খুঁটি ও পানির পাইপ ফেটে  গেছে। লিফটের ভিতর মানুষ আটকা পড়ারও খবর পাওয়া  গেছে।

ভূমিকম্পের সময় তাকাত্সুকির একটি সাঁতার প্রশিক্ষণ কেন্দ্রে ৯ বছর বয়সী এক শিশুর ওপর দেয়াল ধসে পড়লে তাত্ক্ষণিকভাবে তার মৃত্যু হয় বলে পুলিশের উদ্ধৃতি দিয়ে বলছে স্থানীয় গণমাধ্যমগুলো। ওসাকায় ৮০ বছর বয়সী এক বৃদ্ধও দেয়ালচাপা পড়ে মারা গেছেন। আহতের সংখ্যা কয়েক ডজন। অনেকেই নিখোঁজ থাকায় মৃতের সংখ্যা বাড়তে পারে বলে ধারণা দেওয়া হয়েছে। স্থানীয় সময় দুপুর ১২টা পর্যন্ত কোনো বাংলাদেশির হতাহতের খবর পাওয়া যায়নি। উল্লেখ্য, এর আগে ২০১৬ সালের মার্চে জাপানের কুমামতো শহরে শক্তিশালী ভূমিকম্পে ব্যাপক প্রাণহানির ঘটনা ঘটে।

সর্বশেষ খবর