মঙ্গলবার, ৭ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

বিপ্লব দেবের জন্ম ভারতেই

দীপক দেবনাথ, কলকাতা

বাংলাদেশে নয়, ভারতেই জন্মগ্রহণ করেছেন দেশটির বিজেপি শাসিত রাজ্য ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব। গতকাল এ কথা জানিয়ে দিল রাজ্যটির মুখ্যমন্ত্রীর কার্যালয় (চিফ মিনিস্টার অফিস বা সিএমও)। গত কয়েকদিন ধরেই উইকিপিডিয়ায় বিপ্লব দেবের প্রোফাইল পেজে তাঁর জন্মস্থান নিয়ে বারবার সংশোধনের ঘটনা নিয়ে পানিঘোলা হওয়ার পর অবশেষে সিএমও-এর শীর্ষ কর্তা জানান, ১৯৭১ সালের ২৫ নভেম্বর ত্রিপুরার গোমতী জেলার জামজুরি এলাকায় জন্মগ্রহণ করেন বিপ্লব দেব।

নাগরিকত্বের সনদ অনুযায়ী বিপ্লব দেবের বাবা হিরুধন দেব ১৯৬৭ সালের ২৭ জুন থেকে ভারতের নাগরিক। ওই সনদেই বলা আছে যে ত্রিপুরার জামজুরি এলাকার বাসিন্দা এবং কৃষিকাজের সঙ্গে যুক্ত ছিলেন তিনি।

উল্লেখ্য, মুখ্যমন্ত্রীর এই জন্মস্থান নিয়ে কয়েকদিন ধরে সোশ্যাল মিডিয়াতেও ট্রোলের শিকার হন বিপ্লব দেব। বলা হয় আসামের মতো ত্রিপুরায় জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি) শুরু হলে সবার আগে তালিকা থেকে বাদ যাবেন মুখ্যমন্ত্রী নিজে। কারণ তাঁর পরিবার বাংলাদেশের চট্টগ্রাম বিভাগের কচুয়া উপজেলার চাঁদপুর থেকে ভারতে এসেছেন। বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময়ে বিপ্লবের বাবা-মা নাকি বাংলাদেশ থেকে শরণার্থী হিসেবে ভারতে চলে আসেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর