বুধবার, ১৭ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

‘হত্যা’ স্বীকার করতে যাচ্ছে সৌদি

খাসোগি ইস্যু

‘হত্যা’ স্বীকার করতে যাচ্ছে সৌদি

সৌদি আরবের সাংবাদিক ও দেশটির রাজতন্ত্রের ঘোর সমালোচক জামাল খাসোগির হত্যাকাণ্ডের কথা স্বীকার করার প্রস্তুতি নিয়েছে সৌদি আরব। তবে তা হবে ভিন্ন কায়দায়। সৌদি সরকার শিগগিরই একটি তদন্ত প্রতিবেদন প্রকাশ করবে এবং তাতে বলা হবে যে, তুরস্কের ইস্তাম্বুল শহরে সৌদি কনস্যুলেট ভবনে জিজ্ঞাসাবাদের সময় খাসোগি নিহত হয়েছেন যা তারা চাননি।

গতকাল মার্কিন টেলিভিশন চ্যানেল সিএনএন-কে একটি সূত্র বলেছে, কোনো স্বচ্ছ তদন্ত ছাড়াই সম্ভাব্য হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদেরকে ওই রিপোর্টে দোষী সাব্যস্ত করা হবে। আরেকটি সূত্র বলেছে, এরই মধ্যে রিপোর্ট তৈরি করা হয়ে গেছে এবং সত্যকে পাল্টে দেওয়ার জন্যই তা করা হয়েছে। এর পরিপ্রেক্ষিতে মার্কিন ডেমোক্র্যাট দলের সিনেটর বিল নেলসনের মতে— ‘আসল কাহিনী চাপা দেওয়ার জন্য সৌদি আরব মিথ্যা কাহিনী রচনা করেছে।’ খাসোগি হত্যার ঘটনায় যুবরাজ বিন সালমানকেই অনেকে দায়ী মনে করছেন।

অন্যদিকে, তুরস্কের কৌঁসুলিরা বলেছেন, সৌদি কনস্যুলেটের ভিতরে জামাল খাসোগিকে হত্যা করা হয়েছে তার প্রমাণ তাদের হাতে রয়েছে। তুর্কি অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ের একটি সূত্র নাম প্রকাশ না করার শর্তে আল-জাজিরাকে বলেছেন, ‘কয়েকদিনের অচলাবস্থার পর এটা হচ্ছে গুরুত্বপূর্ণ পদক্ষেপ।’ নিউইয়র্ক টাইমসের মতে— সৌদি সরকার এমন একটা অবস্থা তৈরি করতে চাইছে যাতে দেখানো হবে যে, যুবরাজ মুহাম্মাদ বিন সালমান এই বিব্রতকর ঘটনায় জড়িত ছিলেন না।

ওয়াল স্ট্রিট জার্নাল বলেছে, সৌদি আরব বলবে, জিজ্ঞাসাবাদের সময় দুর্বৃত্তরা ভুলবশত খাসোগিকে হত্যা করেছে। তবে সৌদি আরবের বিবৃতি এখনো চূড়ান্ত হয়নি।

এএফপির খবরে জানা যায়, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই পরিস্থিতিকে ভয়ঙ্কর বলে অভিহিত করেছেন। গত সোমবার অ্যালাবামা সফরকালে তিনি বলেন, ‘খাসোগি নিখোঁজ হওয়ার ব্যাপারে কোনো সংশ্লিষ্টতার কথা কঠোরভাবে প্রত্যাখ্যান করেছে সৌদি আরব। শোনা গেছে, দুর্বৃত্তরা খাসোগিকে হত্যা করতে পারে। কে বলতে পারে কী হয়েছে?’

২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে বিয়ের কাগজপত্র নিতে গিয়ে সৌদি কনস্যুলেটে যাওয়ার পর থেকে নিখোঁজ হন খাসোগি। তিনি সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বিভিন্ন নীতির সমালোচক ছিলেন। গ্রেফতার হওয়ার ভয়ে তিনি যুক্তরাষ্ট্রে স্বেচ্ছানির্বাসনে ছিলেন।

 

সর্বশেষ খবর