শিরোনাম
শুক্রবার, ২৬ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

খাশোগি হত্যা পূর্বপরিকল্পিত

সৌদি কৌঁসুলির স্বীকারোক্তি

খাশোগি হত্যা পূর্বপরিকল্পিত

সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ড পূর্বপরিকল্পিত ছিল বলে এবার জানিয়েছেন সৌদি আরবের এক সরকারি কৌঁসুলি। গতকাল দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম আল-ইকবারিয়া টিভি এ খবর দিয়েছে। সৌদি আরব ও তুরস্কের যৌথ টাস্ক ফোর্সের কাছ থেকে এর প্রমাণ পাওয়া গেছে এবং তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে কৌঁসুলিরা সন্দেহভাজনদের জিজ্ঞাসাবাদ করছে বলে জানানো হয়েছে খবরে। গত ২ অক্টোবরে খাশোগি তুরস্কে ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে ঢুকে নিখোঁজ হওয়ার পর সৌদি আরব প্রথমে তার ব্যাপারে কিছু জানা থাকার কথা অস্বীকার করেছিল। পরবর্তীতে তারা ওই কনস্যুলেটেই খাশোগি খুন হওয়ার কথা স্বীকার করে এবং ঘুষাঘুষিতে তিনি মারা যান বলে দাবি করে। কিন্তু আন্তর্জাতিক মহল এ ব্যাখ্যায় সন্তুষ্ট না হওয়ায় তারা একাধিকবার বিবৃতি পাল্টায়। পরে দুর্বৃত্ত অভিযানের কারণে ভুলক্রমে খাশোগি খুন হন বলে তারা ব্যাখ্যা করে।

হত্যার অডিও শুনেছেন সিআইএ প্রধান: তুরস্কে সফররত সিআইএ প্রধান গিনা হ্যাসপেল খাশোগি হত্যার অডিও রেকর্ড শুনেছেন। ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে,  হ্যাসপেল তুরস্ক কর্তৃপক্ষের সঙ্গে খাশোগি হত্যাকাণ্ড নিয়ে বৈঠক করেছেন। সেখানে তুর্কি কর্তৃপক্ষের    কাছে থাকা খাশোগি হত্যাকাণ্ডের অডিও রেকর্ড শুনেছেন তিনি। বৈঠকে উপস্থিত কর্মকর্তাদের বরাত দিয়ে এ তথ্য নিশ্চিত করেছে পত্রিকাটি। তুরস্কের স্থানীয় গণমাধ্যমেও এ তথ্য নিশ্চিত করা হয়েছে। তবে বিষয়টিকে ভালোভাবে নিচ্ছেন সিআইএ সাবেক কর্মকর্তা ব্রুস রিডেল। তিনি জানিয়েছেন, গিনা হ্যাসপেলের অডিও রেকর্ড শোনানোর মাধ্যমে খাশোগি হত্যার তদন্ত ওয়াশিংটনের দিকে ঠেলে দেওয়া হয়েছে। এখন মিডিয়ার পক্ষ থেকে চাপ বাড়তে থাকবে। পাশাপাশি কংগ্রেসের পক্ষ থেকে গিনাকে আমন্ত্রণ জানানো হবে। তিনি অডিও রেকর্ডে কি শুনেছেন  তা জানতে চাওয়া হবে।

এদিকে খাশোগি হত্যাকাণ্ডের জের ধরে সৌদি আরবে অস্ত্র বিক্রি বন্ধের জন্য মার্কিন সিনেটে প্রস্তাব উঠেছে। গতকাল সিনেটের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভে এ প্রস্তাব তোলা হয়।

সর্বশেষ খবর