শনিবার, ২৭ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা
সৌদি পাবলিক প্রসিকিউটর কাল তুরস্ক যাচ্ছেন

খাশোগি হত্যার আরও প্রমাণের কথা জানালেন এরদোগান

তুর্কি প্রেসিডেন্ট এরদোগান গতকাল বলেছেন, সৌদি সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার জ্বলজ্বলে প্রমাণ রয়েছে। এতদিন যেগুলো প্রকাশ করা হয়েছে তারচেয়েও বেশি তথ্য তাদের কাছে রয়েছে। সময় হলে সেগুলো প্রকাশ করা হবে।

গতকাল আঙ্কারায় ক্ষমতাসীন এ কে পার্টির সদস্যদের উদ্দেশে দেওয়া এক ভাষণে তিনি এ কথা বলেন। একই সঙ্গে তিনি খাশোগিকে হত্যার নির্দেশ কে দিয়েছে তা সৌদি আরবের কাছে জানতে চেয়েছেন এবং লাশেরও সন্ধান দাবি করেছেন। তুর্কি প্রেসিডেন্ট আরও বলেছেন, খাশোগি হত্যার স্থানীয় সহযোগিতাকারীদের পরিচয় প্রকাশ করতে হবে সৌদি আরবকে। এরদোগান বলেন, ‘কে নির্দেশ দিয়েছে? কে ১৫ জনকে তুরস্কে আসার নির্দেশ দিয়েছে?’ তিনি আরও জানিয়েছেন, সৌদি আরবের পাবলিক প্রসিকিউটর আগামীকাল খুনের বিষয়ে তুরস্কে আসবেন। সেখানে তিনি তুর্কি পাবলিক প্রসিকিউটরের সঙ্গে ইস্তাম্বুলে বৈঠক করবেন। খাশোগি হত্যাকাণ্ড নিয়ে একাধিকবার নিজেদের অবস্থান পরিবর্তন করার পর বৃহস্পতিবার প্রথমবারের মতো সৌদি আরব স্বীকার করে এই হত্যাকাণ্ড পূর্বপরিকল্পিত। এক সরকারি কৌঁসুলিকে উদ্ধৃত করে বৃহস্পতিবার দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আল-আখবারিয়া টিভি এ খবর জানায়। তুর্কি বাগদত্তার সঙ্গে বিয়ের প্রয়োজনীয় কাগজপত্র আনতে ২ অক্টোবর ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে প্রবেশ করার পর নিখোঁজ হন ওয়াশিংটন পোস্ট পত্রিকার কলামলেখক ও স্বেচ্ছানির্বাসিত সৌদি সাংবাদিক জামাল খাশোগি। শুরুতে অস্বীকার করলেও ১৯ অক্টোবর সৌদি জানায়, তুরস্কের ইস্তাম্বুল     কনস্যুলেটে গোয়েন্দা কর্মকর্তাদের সঙ্গে ধস্তাধস্তির একপর্যায়ে খাশোগির মৃত্যু হয়। কিন্তু বিশ্ব সম্প্রদায় এই দাবি প্রত্যাখ্যান করলে এর দুদিন পর স্বীকার করে খাশোগিকে হত্যা করা হয়েছে। কিন্তু তাতেও সমালোচনা না থামলে বৃহস্পতিবার স্বীকার করে পূর্বপরিকল্পিতভাবে খাশোগিকে   হত্যা করা হয়েছে।

তুরস্কের কর্মকর্তারা নাম প্রকাশ না করার শর্তে শুরু থেকেই সে দেশের সংবাদমাধ্যমকে বলে আসছিলেন, খাশোগিকে হত্যা করার পর তার দেহ সরিয়ে দেওয়ার জন্য টুকরো টুকরো করা হয়েছে। তাদের কথার প্রমাণ হিসেবে তুর্কি সংবাদমাধ্যমগুলোতে সৌদি টিমের সদস্যদের নাম, ছবি দেওয়াসহ বিমানবন্দরে তাদের উপস্থিতি এবং ইস্তাম্বুলে তাদের পদচারণারও তথ্য দিয়েছে। খাশোগির পোশাক পরে আরেক ব্যক্তি কনস্যুলেট থেকে বেরিয়ে যাওয়ার ছবিও প্রকাশ করে তুর্কি গণমাধ্যম। এসবের মধ্যে গতকাল তুর্কি প্রেসিডেন্ট জানালেন খাশোগিকে কখন, কতটার সময় কীভাবে হত্যা করা হয়েছে তার নিশ্চিত প্রমাণ তাদের কাছে আছে। আলজাজিরা

 

সর্বশেষ খবর