সোমবার, ১২ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

সংক্ষেপে

ফ্লোরিডায় ভোট পুনর্গণনার নির্দেশ

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে ফ্লোরিডা অঙ্গরাজ্যে গভর্নর ও সিনেটর পদে ডেমোক্র্যাট-রিপাবলিকান ভোটের ব্যবধান খুব কম হওয়ায় মেশিনে ভোট পুনর্গণনার নির্দেশ দিয়েছে রাজ্য সরকার। রাজ্যের সেক্রেটারি অব স্টেট কেন ডেজনার বলেন, উভয় পদেই নির্বাচনের অনানুষ্ঠানিক ফলে দুই দলের প্রার্থীর ভোটের পার্থক্য ০ দশমিক ৫ শতাংশের কম। তাই আইনানুযায়ী ভোট পুনর্গণনা করতে হবে। সেখানে ভোট পুনর্গণনার সিদ্ধান্তের প্রতিক্রিয়ায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ডেমোক্র্যাটদের দোষারোপ করেছেন। তারা ভোটের ফলাফল ‘চুরির’ চেষ্টা করছে বলে অভিযোগ করেছেন তিনি।

কঙ্গোতে ইবোলায় দুই শতাধিক মানুষের মৃত্যু

কঙ্গোর পূর্বাঞ্চলে ইবোলায় আক্রান্ত হয়ে দুই শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। শনিবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এই ভাইরাসে ২০১ জন মারা গেছে বলে তাদের কাছে তথ্য রয়েছে। আগস্ট মাসে এই ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেওয়ার পর থেকে এখন পর্যন্ত ২৯১ জন আক্রান্ত হয়েছে। দেশটিতে দীর্ঘদিন ধরে গৃহযুদ্ধ চলছে। এ কারণে এই রোগ নিয়ে স্বাস্থ্য বিভাগ ঠিকমতো কাজ করতে পারছে না। ইবোলা ভাইরাস সাধারণত বাদুড়ের মাধ্যমে ছড়ায়। এই জরে আক্রান্ত হলে প্রচণ্ড জর ও গায়ে ব্যথা হয়। এএফপি

ক্যালিফোর্নিয়ার দাবানলে মৃতের সংখ্যা বেড়ে ২৩

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্য ও তার আশপাশে ছড়িয়ে পড়া ভয়াবহ দাবানলে এখন পর্যন্ত ২৫ জন নিহত হয়েছেন। গত শুক্রবার থেকে শুরু হওয়া এ দাবানলে লস অ্যাঞ্জেলেস ও মালিবু শহরের অনেক বাড়িঘর পুড়ে গেছে। দাবানলের কবলে পড়ে ঘরছাড়া হয়েছেন আড়াই লাখের বেশি মানুষ। দাবানলে প্রায় ধ্বংস হওয়া শহর টাউন অব প্যারাডাইসে গতকাল নতুন করে ১৪টি মরদেহ উদ্ধার করা হয়েছে।

ইয়েমেনের হোদেইদায় সংঘর্ষে নিহত ৬১

ইয়েমেনের হোদেইদায় সংঘর্ষে অন্তত ৬১ জন যোদ্ধা নিহত হয়েছে। গতকাল চিকিৎসা কর্মী ও সামরিক সূত্র জানায়, নগরীর বাইরে বেশ কয়েকজনকে হাসপাতালে পাঠানো হয়েছে। লোহিত সাগর তীরবর্তী নগরীতে গত ২৪ ঘণ্টায় সংঘর্ষে ৪৩ হুতি বিদ্রোহী ও সরকারের অনুগত ৯ যোদ্ধা নিহত হয়েছে। অপর ৯ সরকারপন্থি যোদ্ধা সরকার নিয়ন্ত্রিত মোখা এলাকার একটি হাসপাতালে মারা গেছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর