শুক্রবার, ৩০ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

সংক্ষেপে

জর্জিয়ার প্রথম নারী প্রেসিডেন্ট

জর্জিয়ায় প্রথমবারের মতো প্রেসিডেন্ট পদে নির্বাচত হলেন একজন নারী। তার নাম সালোম জুরাবিশভিলি। তিনি ফরাসি নাগরিক এবং এক সময় ফ্রান্সের রাষ্ট্রদূত হিসেবে জর্জিয়ায় দায়িত্ব পালন করেছেন। তিনি জর্জিয়ার প্রথম নারী পররাষ্ট্রমন্ত্রীও ছিলেন।

জুরাবিশভিলির (৬৬) জন্ম ফ্রান্সের প্যারিসে। রাশিয়া ১৯২১ সালে জর্জিয়া দখল করে নিলে তার বাবা-মা পালিয়ে ফ্রান্সে চলে যান। ২০০৩ সালে ফরাসি কূটনীতিক হিসেবে জর্জিয়ায় দায়িত্ব পালন শুরু করলেও পরে তিনি ইস্তফা দেন। সে সময় জর্জিয়ার তৎকালীন প্রেসিডেন্ট মিখেইল সাকাশভিলি তাকে জর্জিয়ার পররাষ্ট্রমন্ত্রী নিয়োগ দেন। টাইমস।

 

 

৯০ নারীর খুনি স্যামুয়েল!

নব্বইটির বেশি খুন করেছেন স্যামুয়েল লিটল (৭৮)। পুলিশি জিজ্ঞাসাবাদে খুনের কথা স্বীকারও করেছেন। কিন্তু এসব হত্যাকাণ্ড নিয়ে তার বিন্দুমাত্র অনুতাপ নেই। ভয়ঙ্কর এই সিরিয়াল কিলার যুক্তরাষ্ট্রের বাসিন্দা। স্যামুয়েল লিটলের বিরুদ্ধে গত পঞ্চাশ বছর ধরে ৯০টিরও বেশি হত্যার অভিযোগ রয়েছে। এর মধ্যে আশির দশকে লস অ্যাঞ্জেলেসে তিন নারীকে খুন করার অপরাধে আপাতত তাকে যাবজ্জীবন কারাদণ্ড ভোগ করতে হচ্ছে। আমেরিকার অপরাধ ইতিহাসে এখনো পর্যন্ত সবচেয়ে বেশি সংখ্যক খুনের রেকর্ড রয়েছে সিরিয়াল কিলার ‘দ্য গ্রিন রিভার কিলার’ গ্যারি রিজবির। ১৯৮০-৯০-এর দশকে ওয়াশিংটনে মোট ৪৯ জনের প্রাণ নিয়েছিলেন তিনি। কিন্তু সেই রেকর্ডও ম্লান করে দিয়েছেন লিটল।

সূত্র : অনলাইন।

নেপাল সফরে সু চি

মিয়ানমারের রাষ্ট্রীয় উপদেষ্টা ও ডি ফ্যাক্টো নেত্রী অং সান সু চি দুই দিনের নেপাল সফরে গতকাল কাঠমান্ডু পৌঁছেছেন। মিয়ানমারের কোনো রাষ্ট্রীয় উপদেষ্টার এটাই প্রথম নেপাল সফর। নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলির আমন্ত্রণে এই সফরে গেলেন সু চি। নেপালের সংবাদমাধ্যম দ্য হিমালয়ান টাইমস জানায়, ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে সু চিকে অভ্যর্থনা জানান উপ-প্রধানমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রী ইশওয়ার পোখারেল। ৩০ নভেম্বর থেকে ৩ ডিসেম্বর নেপালে অনুষ্ঠিতব্য এশিয়া-প্যাসিফিক সম্মেলনে যোগ দেবেন মিয়ানমারের নেত্রী।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর