রবিবার, ২৩ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

বিবিসির খবরের নিরপেক্ষতা যাচাই করবে রাশিয়া

বিবিসির খবরকে পক্ষপাতদুষ্ট বলছে রাশিয়া। রাশিয়ার গণমাধ্যম নিয়ন্ত্রক সংস্থা বলছে বিবিসি ওয়ার্ল্ড নিউজ এবং বিবিসি ওয়েবসাইটে রাশিয়া সম্পর্কিত খবরের ‘নিরপেক্ষতা’ যাচাই করা হবে। ক্রেমলিনের একজন মুখপাত্র দিমিত্রি পেসকভ বলছেন, রাশিয়া বিষয়ক বিবিসির খবর নিয়ে নানা প্রশ্ন উঠেছে। যদিও বিবিসি বলছে বিবিসি ওয়ার্ল্ড নিউজ রাশিয়ার আইনকানুন পুরোপুরি মেনেই এসব খবর প্রচার করে।

কেন হঠাৎ খবর যাচাই করার সিদ্ধান্ত: বৃহস্পতিবার ব্রিটিশ গণমাধ্যম নিয়ন্ত্রক সংস্থা অফিস অফ কমিউনিকেশনস বা অফকম বলেছে ক্রেমলিন সমর্থিত আন্তর্জাতিক টেলিভিশন নেটওয়ার্ক আরটি তাদের সাতটি অনুষ্ঠানে নিরপেক্ষতা ভঙ্গ করেছে। এবছর মার্চের ১৭ থেকে ২৬ এপ্রিলের মধ্যে এটি ঘটেছে বলে মনে করছে অফকম। অফকমের বক্তব্যের জবাবে রাশিয়া পাল্টা তাদের সিদ্ধান্তের কথা জানিয়েছে। কিন্তু ঘটনার সূত্রপাত আরও আগে। আরটির খবর নিয়ে প্রশ্ন তুলেছে ব্রিটিশ গণমাধ্যম নিয়ন্ত্রক সংস্থা।

ঘটনার সূত্রপাত: ইংল্যান্ডের সালিসবারিতে একজন সাবেক রাশিয়ান গুপ্তচর সেরগেই স্ক্রিপাল ও তার মেয়ের উপর নার্ভ গ্যাস হামলার ঘটনায় আরটির কভারেজ নিয়ে সমালোচনা করেছে অফকম। যুক্তরাজ্য ও তাদের পশ্চিমা মিত্ররা এই হামলার জন্য রাশিয়াকে দায়ী করে আসছে। বিবিসি।

 

 

সর্বশেষ খবর