শিরোনাম
বুধবার, ৩০ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

হুয়াওয়ে নিয়ে নতুন উত্তেজনায় যুক্তরাষ্ট্র ও চীন

হুয়াওয়ে নিয়ে নতুন উত্তেজনায় যুক্তরাষ্ট্র ও চীন

চীনা টেলিকম জায়ান্ট হুয়াওয়ে টেকনোলজিসের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্র। কোম্পানিটির বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের অভিযোগ ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা লঙ্ঘন ও মার্কিন কোম্পানির কাছ থেকে রোবোটিক প্রযুক্তি চুরি করেছে। সোমবার মার্কিন বিচার বিভাগ আনুষ্ঠানিকভাবে এ অভিযোগগুলো দায়েরের কথা ঘোষণা করেছে। বিশ্বের সবচেয়ে বড় টেলিযোগাযোগ যন্ত্রপাতি নির্মাতা প্রতিষ্ঠানের সঙ্গে এ দ্বন্দ্ব সামনের দিনগুলোতে ওয়াশিংটন ও বেইজিংয়ের বাণিজ্য আলোচনাতেও উত্তাপ ছড়াবে বলে ধারণা পর্যবেক্ষকদের। সোমবার মার্কিন বিচার বিভাগ হুয়াওয়ে ও এর প্রধান অর্থনৈতিক কর্মকর্তা মেং ওয়ানঝুর বিরুদ্ধে গোপনে একটি সহযোগী প্রতিষ্ঠানের মাধ্যমে তেহরানের সঙ্গে ব্যবসা ও এসব তথ্য লুকিয়ে যুক্তরাষ্ট্রের ইরান নিষেধাজ্ঞা লঙ্ঘন ষড়যন্ত্রের অভিযোগ এনেছে।

চীনা এ টেলিকম জায়ান্ট মার্কিন টি-মোবাইল কোম্পানির কাছ থেকে রোবোটিক বিষয়ক প্রযুক্তি চুরি করেছে বলেও আরেকটি অভিযোগে জানিয়েছে তারা। হুয়াওয়ে এ অভিযোগ অস্বীকার করে বলেছে, ২০১৭ সালেই টি-মোবাইলের সঙ্গে তাদের এ বিষয়ক দ্বন্দ্বের অবসান হয়েছে। বিশ্বের অন্যতম প্রভাবশালী এ প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান যে গোপনে ইরানের সঙ্গে ব্যবসা করছে তা নিয়ে দীর্ঘদিন ধরেই গুঞ্জন ছিল। ২০১২ ও ২০১৩ সালে আলাদা অনুসন্ধানী প্রতিবেদনে রয়টার্সও এ বিষয়ে সন্দেহ উসকে দিয়েছিল। মার্কিন কর্তৃপক্ষের দাবি, সহযোগী প্রতিষ্ঠানের মাধ্যমে তেহরানের সঙ্গে ব্যবসা করে যুক্তরাষ্ট্রের ইরান নিষেধাজ্ঞা লঙ্ঘনে মেংয়ের নেতৃস্থানীয় ভূমিকা ছিল। গত বছরের ১ ডিসেম্বর ভ্যাঙ্কুবারে বিমান বদলানোর সময় মেংকে গ্রেফতার করে কানাডার কর্তৃপক্ষ।

অভিযোগ প্রত্যাখ্যান চীনের : চীন গতকাল বলেছে, হুয়াও’র বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের মামলা ‘রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত।’ চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, ‘বেশ কিছুদিন ধরে যুক্তরাষ্ট্র চীনের সুনির্দিষ্ট কিছু কোম্পানির সুনাম ক্ষুণœ করতে রাষ্ট্রীয় ক্ষমতা ব্যবহার করছে।’ পর্যবেক্ষকরা বলছেন, এ অভিযোগগুলো বেইজিং ও ওয়াশিংটনের মধ্যে হতে যাওয়া উচ্চপর্যায়ের বাণিজ্য আলোচনাতেও প্রভাব ফেলবে। বিশ্বের দুই বৃহত্তম অর্থনীতির দেশের মধ্যে আপাতভাবে স্থগিত থাকা ‘শুল্ক যুদ্ধ’ নিয়ে আলোচনার অংশ হিসেবেই চলতি সপ্তাহে উচ্চপর্যায়ের ওই বৈঠকটি হওয়ার কথা। এএফপি

সর্বশেষ খবর