সোমবার, ২৯ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

সংক্ষপে

মোশাররফ পাকিস্তানে ফিরছেন

পাকিস্তানের এক সময় ছিলেন সেনাপ্রধান। এরপর প্রভাবশালী রাষ্ট্রপ্রধান। ১০ বছর পাকিস্তান শাসন করেছেন। এর পর ক্ষমতা হারিয়ে দেশে থাকাই সমস্যা হয়ে দাঁড়ায়। ঠাঁই হয় ভিন দেশে। অবশেষে দেশে ফিরছেন এই সেনা সদস্য থেকে রাজনীতিক বনে যাওয়া পারভেজ মোশাররফ। আগামী বুধবার দেশে দুবাই থেকে পাকিস্তানে ফিরবেন বলে গতকাল এক বিবৃতিতে জানিয়েছে তার আইনজীবী। তার বিরুদ্ধে রাষ্ট্রদোহ মামলা চলছে। ২০১৪ সালে ৭৫ বছর বয়সী এই সাবেক জেনারেলকে রাষ্ট্রদোহ মামলায় অভিযুক্ত করে একটি বিশেষ আদালত। সেই মামলায় হাজিরা দিতে পাকিস্তানে আসছেন তিনি।

 

যৌথ সামরিক মহড়ায় যুক্তরাষ্ট্র, তুর্কি, কাতার

কাতারের রাজধানী দোহায় এক যৌথ সামরিক মহড়ায় অংশ নিয়েছে যুক্তরাষ্ট্র, তুরস্ক ও কাতার। গতকাল কাতারের সশস্ত্র বাহিনীর চিফ অব স্টাফ লেফটেন্যান্ট জেনারেল ঘানেম বিন শাহিন আল ঘানেম আকাশপথের এ মহড়া পরিদর্শন করেন। কাতারের কোস্টগার্ড, নৌবাহিনী ও দেশটির বিশেষায়িত বাহিনীগুলো এ মহড়ায় অংশ নিচ্ছে। ২৩ এপ্রিল শুরু হওয়া তিন দেশের এ মহড়া চলবে আগামীকাল পর্যন্ত। মধ্যপ্রাচ্যে মার্কিন মিত্র হিসেবে পরিচিত কাতারের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে তুরস্কের।

 ২০১৭ সালে সৌদি জোটের কাতারবিরোধী অবরোধ দৃশ্যত একাই ব্যর্থ করে দেয় আঙ্কারা। ওই অবরোধের কয়েক মাসের মাথায় দেশটিতে তুর্কি রপ্তানির পরিমাণ বৃদ্ধি পায় প্রায় তিনগুণ। ২০১৭ সালের ৫ জুন কাতারবিরোধী অবরোধ আরোপ করে সৌদি জোট। একই বছরের আগস্টে তুর্কি অর্থমন্ত্রী নিহাদ জিবেকজি মন্তব্য করেন, কাতারের চাহিদা পূরণে তুরস্কই যথেষ্ট।

বিশেষজ্ঞদের মতে, আঙ্কারার এ অবস্থানের পেছনে গুরুত্বপূর্ণ বেশ কিছু কারণ রয়েছে। ২০১৬ সালে তুরস্কের ব্যর্থ সেনা অভ্যুত্থানের সময় এরদোগানের পাশে দাঁড়ান কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানি। অভ্যুত্থান চেষ্টার পর এরদোগানের নিরাপত্তা নিশ্চিত করতে কাতারের বিশেষ বাহিনীর ১৫০ সদস্যের একটি ইউনিট তুরস্ক পাঠানো হয়। দুই দেশই মুসলিম ব্রাদারহুড এবং হামাসকে ‘সন্ত্রাসী সংগঠন’ মনে করে না।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর