শিরোনাম
বুধবার, ২৪ জুলাই, ২০১৯ ০০:০০ টা

এনআরসির চূড়ান্ত তালিকা প্রকাশের সময় বাড়ল

ভারতের শীর্ষ আদালত ৩১ আগস্ট পর্যন্ত সময় দিল

কলকাতা প্রতিনিধি

ভারতের আসামে জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি) চূড়ান্ত তালিকা প্রকাশের সময়সীমা এক মাস বাড়িয়েছে দেশটির সুপ্রিম কোর্ট। গতকাল শীর্ষ আদালত নির্দেশ জারি করে। পূর্ব নির্ধারিত সময় অনুযায়ী আগামী ৩১ জুলাইয়ে চূড়ান্ত তালিকা প্রকাশ করতে হতো। এখন আগামী ৩১ আগস্ট পর্যন্ত সময় পেল আসাম কর্তৃপক্ষ। গত ১৯ জুলাই শীর্ষ আদালতে বন্যা বিধ্বস্ত আসামের পরিস্থিতির কথা তুলে ধরে রাজ্যটির এনআরসির কো-অর্ডিনেটর প্রতীক হাজেলা জানান, ৩১ জুলাইয়ের মধ্যে চূড়ান্ত এনআরসি তালিকা প্রকাশ করা কোনোভাবেই সম্ভব নয়। এ জন্য সময় বাড়ানোর আর্জি জানান। আদালত এ আবেদনের পরিপ্রেক্ষিতে এক মাস সময় বাড়ানোর অর্থাৎ ৩১ আগস্টের মধ্যে তালিকা প্রকাশের নির্দেশ দিয়েছে।

এদিকে এনআরসি তালিকায় অন্তর্ভুক্তির জন্য ভেরিফিকেশনের বিষয়ে কেন্দ্রীয় সরকারের তরফে আদালতের কাছে যে আর্জি জানানো হয়েছিল তা খারিজ করে দিয়েছে প্রধান বিচারপতি রঞ্জন গগৈ ও বিচারপতি রহিন্টন ফলি নরিম্যানের ডিভিশন বেঞ্চ। ১৯ জুলাই শীর্ষ আদালতের কাছে কেন্দ্র ও আসাম সরকারের হয়ে সলিসিটর জেনারেল তুষার মেহতার অভিযোগ ছিল সীমান্তবর্তী জেলাগুলোতে এনআরসির কাজে নিয়োজিত একাংশ কর্মচারী প্রভাব খাটিয়ে অসংখ্য অযোগ্য লোকের নাম অন্তর্ভুক্ত করেছে। স্থানীয় প্রভাবের জন্যও বহু লোকের নাম খসড়া তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে। তাই বাংলাদেশ সীমান্তবর্তী জেলাগুলোতে ২০ শতাংশ নমুনা পরীক্ষা করা প্রয়োজন। কিন্তু গতকাল শীর্ষ আদালত তা খারিজ করে দেয়।

উল্লেখ্য, আসমের এনআরসি তৈরির দাবিতে দীর্ঘদিন ধরে সরব রাজ্য সরকার। গত বছরের ৩০ জুলাই আসামে প্রকাশিত হয় এনআরসির চূড়ান্ত খসড়া তালিকা। তাতে প্রায় ৪১ লাখ মানুষের নাম বাদ পড়েছে। এরই মাঝে কয়েক দিন আগেই স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ হুঁশিয়ারি দেন শুধু আসমে নয়, গোটা দেশেই চালু হবে এনআরসি।

সর্বশেষ খবর