রবিবার, ৮ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

ভারতের রাষ্ট্রপতিকে পাকিস্তান তার আকাশ ব্যবহার করতে দেবে না

ভারতের রাষ্ট্রপতিকে পাকিস্তান তার আকাশ ব্যবহার করতে দেবে না

রামনাথ কোবিন্দ

পাকিস্তানের আকাশপথ ব্যবহার করে আইসল্যান্ড সফরে যেতে চেয়েছিলেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। কিন্তু ইসলামাবাদের তরফে সে অনুমতি মেলেনি। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি বিষয়টি নিশ্চিত করেছেন। গতকাল এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা। প্রতিবেদনে বলা হয়, কাল সোমবার আইসল্যান্ড, সুইজারল্যান্ড ও স্লোভেনিয়া সফরের উদ্দেশে যাত্রা শুরুর কথা রয়েছে ভারতের রাষ্ট্রপতির। আইসল্যান্ড দিয়ে শুরু হতে যাওয়া এ সফর উপলক্ষে পাকিস্তানের আকাশসীমা ব্যবহারের অনুমতি দিতে ইসলামাবাদের প্রতি আহ্বান জানিয়েছিল দিল্লি। তবে ভারতকে সরাসরি না করে দিয়েছে ইসলামাবাদ। মূলত ভারত অধিকৃত কাশ্মীরে দিল্লির ব্যাপক দমন-পীড়নের প্রতিবাদে এ সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান। দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান নিজেই ভারতের এই অনুরোধ প্রত্যাখ্যান করার সিদ্ধান্ত নিয়েছেন বলে জানা গেছে। এর আগে পাকিস্তানের বালাকোটে দিল্লি বিমান হামলা চালানোর পর ভারতের জন্য নিজ দেশের আকাশপথ বন্ধ করে দিয়েছিল ইসলামাবাদ।

কাশ্মীরবাসীকে রক্ষা করতে বদ্ধপরিকর : জম্মু-কাশ্মীরে অশান্তি সৃষ্টি করা পাকিস্তান মদদপুষ্ট সন্ত্রাসবাদীদের হাত থেকে উপত্যকাবাসীদের রক্ষা করতে ভারতের নিরাপত্তা বাহিনীর সদস্যরা বদ্ধপরিকর। এ মন্তব্য করেছেন দেশটির জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল।

গতকাল দিল্লিতে নির্দিষ্ট কয়েকটি গণমাধ্যমের মুখোমুখি হয়ে তিনি বলেন, ‘পাকিস্তানি সন্ত্রাসবাদীদের হাত থেকে কাশ্মীরবাসীদের রক্ষা করতে আমরা বদ্ধপরিকর। এমনকি সেখানে যদি বিধিনিষেধও আরোপ করতে হয় তাও করা হবে।’ দোভাল বলেন, ‘সীমান্ত থেকে ২০ কিলোমিটার দূরে পাকিস্তান তাদের যোগাযোগের টাওয়ার মারফত বার্তা প্রেরণের চেষ্টা করছে। কলকাতা প্রতিনিধি

সর্বশেষ খবর