বৃহস্পতিবার, ১৬ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

স্যানিটাইজার না সাবান এখন কোনটা প্রয়োজন

স্যানিটাইজার না সাবান এখন কোনটা প্রয়োজন

করোনা থেকে বাঁচতে গবেষণার শেষ নেই। টোটকা থেকে শুরু করে অনেক ক্ষেত্রে কুসংস্কারও মানতে মরিয়া এখন মানুষ। তবে স্বাস্থ্য বিশেষজ্ঞরা আপাতত হাত ধোয়া ও জীবাণুনাশক ব্যবহারের প্রতি মনোযোগ দিতে বিশেষ পরামর্শ দিয়েছেন। ফলে জীবাণুনাশক বা স্যানিটাইজারের ব্যবহার নিয়ে বাড়াবাড়ি কোনো কোনো ক্ষেত্রে মাত্রাছাড়া হয়ে উঠেছে। অনেকেরই ধারণা, ঘন ঘন হাত স্যানিটাইজ করলেই   বোধহয় করোনা থেকে মুক্তি মিলবে। তাই বার বার বেসিনে হাত ধোয়ার তৈরি হচ্ছে অনীহা। বরং এক জায়গায় বসে মাঝে মাঝেই স্যানিটাইজারে হাত ঘষে নেওয়াটা অনেক বেশি কার্যকর বলে মন করছেন অনেকেই।

কিন্তু এটুকু করে কি আদৌ কোনো কাজ হয়? বিশেষজ্ঞদের মতে, দুই ফোঁটা স্যানিটাইজারে হাত ঘষে নেওয়ার চেয়ে যে সাবান-পানিতে হাত ধোয়া শতগুণে ভালো। এমনিতেই স্যানিটাইজারের বিপুল চাহিদায় স্যানিটাইজারের দাম বাড়ন্ত। ফলে অনেকেই বাড়িতে বানানো স্যানিটাইজার বিক্রি করছেন খোলা বাজারে।

তাতে ইথাইল অ্যালকোহল আদতে আছে কি না, থাকলে নির্দিষ্ট মাত্রায় আছে কি না সেসবের  কোনো হিসাব থাকছে না। ফলে মনের শান্তি হলেও কাজের কাজ হচ্ছে না। অনেকে আবার বাইরের যে কোনো জিনিস ঘরে ঢোকানোর আগে তাতে স্যানিটাইজার স্প্রে করে দিচ্ছেন। খবরের কাগজ, দুধের প্যাকেট, সব কিছুতেই। কাগজ যারা দেন, সবার হাতেই গ্লাভস থাকে। তার  চেয়েও বড় কথা সারা পৃথিবীতে এমন কোনো নজির নেই যে কাগজ  থেকে রোগ ছড়িয়েছে। আর দুধের প্যাকেটে স্প্রে ঢালারও কোনো মানে  নেই বলেই মত গবেষকদের। প্যাকেট তো কেউ খাবেন না, খাবেন দুধ।  সে তো স্টেরিলাইজড করাই। তারপর তাকে ফোটানো হয়। ফলে জীবাণু তাতে থাকতে পারে না।

ভারতে ত্বক বিশেষজ্ঞ সৌম্য চট্টোপাধ্যায়ের মতে, ‘সাবান না ব্যবহার করে ঘন ঘন স্যানিটাইজার ব্যবহারে ত্বকেরও ক্ষতি হয়। স্যানিটাইজারের অ্যালকোহল সংবলিত অণু ত্বককে শুকনো করে দেয় খুব। তা থেকে চুলকানি, খসখসে ত্বক বিভিন্ন সমস্যা আসে। স্যানিটাইজারের অণুর  চেয়ে সাবানের অণুর সঙ্গে হাতের ত্বকের বন্ধুত্ব বেশি।

স্যানিটাইজারের তুলনায় সাবান হাত পরিষ্কার করার ক্ষমতাও রাখে অনেক বেশি। তার ওপর ভেজাল স্যানিটাইজার কিনলে তো আরও জটিল সমস্যা। অ্যালকোহল মেশানো স্যানিটাইজারে অ্যালকোহলের মাত্রা বেশি হয়ে  গেলে ত্বকে অ্যালার্জি হতে পারে, ফোসকা পড়ে ত্বক লাল হয়ে বাড়তি বিপদ ডেকে আনতে পারে। তাই দোকান থেকে কেনা স্যানিটাইজারই ব্যবহার করুন, তবে তা সাবানের পরিবর্তে নয়।’

তাহলে কখন স্যানিটাইজার : কোনো জরুরি কাজে বাইরে বের হতে হলো। হয়তো কিছুক্ষণ থাকতে হবে কোথাও। তখন সাবান ব্যবহারের অসুবিধা আছে।

সে সময় ব্যবহার করুন স্যানিটাইজার। অনেককেই অফিসে যেতে হচ্ছে। অফিসের ডেস্কে বসে কাজ করতে করতে ঘন ঘন সাবান দিয়ে হাত ধোয়ার অবস্থা থাকে না। তখন কাছে রাখুন স্যানিটাইজার। বাড়িতে থাকার সময় ১০ বার সাবানের মাঝে এক-দুবার স্যানিটাইজার চলতেই পারে, কিন্তু সাবান ছাড়া এটাই যেন অভ্যাস হয়ে না দাঁড়ায়। আনন্দবাজার

 

সর্বশেষ খবর