রবিবার, ১৯ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

হাঁচির নির্গত দানা ২৭ ফুট পর্যন্ত ছড়াতে পারে

এমআইটির গবেষণা

হাঁচির নির্গত দানা ২৭ ফুট পর্যন্ত ছড়াতে পারে

সাধারণত কেউ বা নভেল করোনাভাইরাসে আক্রান্ত কোনো ব্যক্তি হাঁচি দিলে তা প্রায় ২৭ ফুট দূর পর্যন্ত বিস্তৃত হতে পারে! যুক্তরাষ্ট্রের বিশ্বখ্যাত ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি এমআইটির একদল গবেষকের গবেষণায় এমন তথ্য উঠে এসেছে। গবেষণাটির ফলাফল জার্নাল অব দ্য আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশনে (জেএএমএ) প্রকাশিত হয়েছে। বৈশ্বিক মহামারীতে রূপ নেওয়া নভেল করোনাভাইরাস, যার আনুষ্ঠানিক নাম কভিড-১৯, একটি মারাত্মক ছোঁয়াচে রোগ। আক্রান্ত ব্যক্তির শ্বাস, কাশি বা হাঁচির ড্রপলেট অর্থাৎ এ সময় বেরিয়ে আসা অতি ক্ষুদ্র কণার মাধ্যমে এক ব্যক্তি থেকে আরেক ব্যক্তিতে এটি ছড়ায়। আবার সংক্রমিত ব্যক্তির মাধ্যমে দূষিত কোনো পৃষ্ঠ যেমন দরজার হাতল, লিফটের বাটন, কাগজে মুদ্রা এমনকি মোবাইল ফোনের মাধ্যমেও ছড়াতে পারে।

বিশেষজ্ঞরা বলছেন, আক্রান্ত ব্যক্তির কাশি বা হাঁচির মাধ্যমে নিঃসৃত অতি ক্ষুদ্র দানার মাধ্যমে যেহেতু ভাইরাসটি একজন থেকে আরেকজনে ছড়ায় তাই সংক্রমিত হওয়া থেকে বাঁচতে তথাকথিত সামাজিক বা শারীরিক দূরত্ব মেনে চলতে হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা হুর মতে, এ দূরত্ব কমপক্ষে তিন ফুট (১ মিটার) হতে হবে। তবে এ দূরত্ব দেশভেদে একেক রকম লক্ষ্য করা যাচ্ছে। যেমন অস্ট্রেলিয়া তার নাগরিকদের অন্তত দেড় মিটার দূরত্ব অর্থাৎ প্রায় ৫ ফুট দূরত্ব বজায় রাখতে বলছে। আবার ব্রিটেন তার নাগরিকদের দুই মিটার অর্থাৎ সাড়ে ৬ ফুট দূরত্ব বজায় রাখার নির্দেশনা দিয়েছে। আবার কোনো কোনো দেশ তার নাগরিকদের বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা মেনে অন্তত ৩ ফুট শারীরিক দূরত্ব বজায় রাখার নির্দেশনা জারি করেছে।

হাঁচি বা কাশির সময় নির্গত দানা কত দূর পর্যন্ত ছড়াতে পারে এ চিন্তা থেকেই গবেষণাটি করা হয়েছে। এজন্য বিজ্ঞানীরা একজন সুস্থ ব্যক্তির হাঁচি দেওয়ার ঘটনাটি ক্যামেরায় ধারণ করে ধীরগতিতে এনে বিশ্লেষণ করেন। এতে তারা দেখতে পান যে, হাঁচির মাধ্যমে নির্গত অতি ক্ষুদ্র কণাগুলো (ড্রপলেটস) আর্দ্র ও ঊষ্ণ অবস্থায় প্রতি সেকেন্ডে ৩৩ থেকে ১০০ ফুট পর্যন্ত গতিতে ছড়াতে পারে। অর্থাৎ হাঁচি বা কাশির সঙ্গে সঙ্গে একটি সংক্রামক ও বিশৃঙ্খল গ্যাস মেঘ (ইনফেকশাস অ্যান্ড টারবিউলান্ট গ্যাস ক্লাউড) তৈরি হয় যেটি ২৩ ফুট থেকে ২৭ ফুট দূর পর্যন্ত বিস্তৃত হতে পারে। বিশৃঙ্খল বা গোলযোগপূর্ণ গ্যাস মেঘের অভ্যন্তরের উষ্ণ ও আর্দ্র অবস্থা অতি ক্ষুদ্র দানাগুলোকে বাষ্পাবস্থা এড়িয়ে স্বাভাবিকের চেয়ে অধিতকর বেশি দূর পর্যন্ত যেতে দেয়। অর্থাৎ সারকথা হলো, হাঁচি বা কাশির সঙ্গে নির্গত অতি ক্ষুদ্র দানাগুলো বিদ্যমান ঊষ্ণ আবহাওয়ায় উৎসস্থল থেকে অন্তত ২৭ ফুট দূর পর্যন্ত ছড়াতে পারে বলে বিজ্ঞানীরা তাদের গবেষণায় দেখতে পেয়েছেন।

গবেষণায় প্রাপ্ত ফলাফল বিবেচনায় নভেল করোনাভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে বিভিন্ন দেশ তিন ফুট, ৫ ফুট বা সাড়ে ছয় ফুট সামাজিক দূরত্ব বজায় রাখার যে নির্দেশনা দিয়েছে সেটা বাস্তবসম্মত ও ফলপ্রসূ কিনা তা নিয়ে স্বভাবতই প্রশ্ন উঠতে পারে। গবেষণাটির সঙ্গে সংশ্লিষ্ট এমআইটির প্রফেসর বুরুইবা করোনাভাইরাসের মহামারীর পরিপ্রেক্ষিতে বিভিন্ন দেশে সামাজিক দূরত্ব বজায় রাখার যে মাপকাঠি দেওয়া হয়েছে সেটাকে পুরাতন মডেলভিত্তিক বলে মন্তব্য করেছেন। উপরোক্ত জার্নালে লেখা এক আর্টিকেলে এমন মতামত ব্যক্ত করেন তিনি। সূত্র : মেইল অনলাইন

সর্বশেষ খবর