মঙ্গলবার, ২১ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

পরিস্থিতি স্বাভাবিক হতে দীর্ঘদিন লাগবে

ফরাসি প্রধানমন্ত্রী

পরিস্থিতি স্বাভাবিক হতে দীর্ঘদিন লাগবে

নভেল করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে ফ্রান্সে স্বাভাবিক অবস্থা ফিরতে দীর্ঘসময় লাগবে বলে মন্তব্য করেছেন দেশটির প্রধানমন্ত্রী এদুয়াখ ফিলিপ। পরিস্থিতি ভালো হচ্ছে এমনটা ভাবা ভুল হবে বলেও সতর্কবার্তা উচ্চারণ করেছেন তিনি। স্থানীয় সময় রবিবার এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন ফরাসি প্রধানমন্ত্রী। খবর সিএনএন

ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুসারে, দেশটিতে সর্বশেষ খবর পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১ লাখ ৫২ হাজার ৮৯৪ জন। আর মৃত্যু হয়েছে ১৯ হাজার ৭১৮জনের।

সংবাদ সম্মেলনে ফরাসি প্রেসিডেন্ট জানান, তার দেশে ইতিমধ্যে করোনা সংক্রমণের পিক (একদিনে সর্বোচ্চ সংক্রমণ) অতিবাহিত হয়েছে। তবে দেশটি শিগগিরই স্বাভাবিক অবস্থায় ফিরছে না কারণ এ রোগের টিকা এবং চিকিৎসা এখনো আবিষ্কার হয়নি বলে সতর্কবার্তা দেন তিনি।

নভেল করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে ফ্রান্সজুড়ে গত ১৭ মার্চ থেকে লকডাউন চলছে। চলতি মাসের শেষ নাগাদ তা শেষ হওয়ার কথা ছিল। তবে পরিস্থিতি বিবেচনায় দেশটির প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ লকডাউনের মেয়াদ বাড়িয়ে ১১ মে পর্যন্ত করেন। ১১ মে’র পরেও কিছু কিছু বিধিনিষেধ কার্যকর থাকবে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ১১ মে’র পর অবরুদ্ধাবস্থার পুরোপুরি অবসান হবে না বরং তা নতুন ধাপে প্রবেশ করবে। তিনি জানান, ১১ মে’র থেকে কি কি ব্যবস্থা বহাল থাকবে তা আগামী এক দুই সপ্তাহের মধ্যে জানানো হবে এবং তা তিনটি মূল বিষয়ের উপর ভিত্তি করে হবে: সামাজিক দূরত্ব, প্রচুর পরীক্ষা এবং যারা ইতিমধ্যে পজিটিভ হয়েছেন তাদের পৃথককরণ।

সর্বশেষ খবর