বৃহস্পতিবার, ২৩ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

জীবাণু কি সত্যিই গবেষণাগার থেকে বেরিয়ে গিয়েছিল

জীবাণু কি সত্যিই গবেষণাগার থেকে বেরিয়ে গিয়েছিল

করোনাভাইরাসের তান্ডবে লন্ডভন্ড গোটা পৃথিবী। প্রাণকেড়ে নিয়েছে প্রায় পৌণে ২ লাখ মানুষের। গত ৩১ ডিসেম্বর চীনের উহানে এই ভাইরাসে আক্রান্ত হন এক ব্যক্তি। তার তা ছড়িয়ে পড়েছে গোটা বিশ্বে। ইউরোপ আমেরিকাকে স্তব্ধ করে দিয়েছে এই ভাইরাস। কিন্তু সবাই এখন জানতে চায় আসলে কোথা থেকে ছড়িয়ে পড়েছে এই মরণ ভাইরাস। আমেরিকা দাবি করছে চীনের উহানের গবেষণাগার থেকে ছড়িয়ে পড়েছে ওই ভাইরাস। এটা প্রমাণ করতেও তারা মরিয়া।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, এই ভাইরাস একটি ল্যাবরেটরি থেকে বেরিয়ে গেছে এমন অসমর্থিত রিপোর্ট তার সরকার খতিয়ে দেখছে। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের তার বার্তাতেও চীনের গবেষণা থেকে ভাইরাস ছড়িয়ে বিষয়টি নিয়ে কর্মকর্তাদের দুশ্চিন্তার বিষয়টিকে সামনে নিয়ে আসা হয়েছে। বর্তমান মহামারীর পটভূমিতে এই ল্যাবরেটরি থেকে জীবাণু বেরিয়ে আসার অভিযোগ বা জল্পনা আসলে কতটা সঠিক? তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার একজন মুখপাত্র মঙ্গলবার জেনেভায় এক সংবাদ সম্মেলনে বলেছেন, নভেল করোনাভাইরাসের উৎপত্তিস্থল কোনো প্রাণী বিশেষ করে বাদুড়, চীনের কোনো গবেষণাগার নয়। কী আছে মার্কিন ওই তারবার্তাগুলোয়?  ওয়াশিংটন পোস্ট সংবাদপত্র ওইসব কূটনৈতিক তারবার্তা থেকে পাওয়া তথ্য প্রকাশ করেছে, যাতে দেখা যাচ্ছে যে ২০১৮ সালে আমেরিকার বিজ্ঞান বিষয়ক কূটনীতিকদের চীনের ওই গবেষণা প্রতিষ্ঠানে কয়েকবার সফরে পাঠানো হয়। কর্মকর্তারা ওয়াশিংটনে দুটি সতর্কবার্তা পাঠান যাতে ওই ল্যাবরেটরিতে নিরাপত্তার অভাব সম্পর্কে উদ্বেগ প্রকাশ করা হয়।  পত্রিকায় আরও বলা হয়, ওই কর্মকর্তারা উহান ইন্সটিটিউট অব ভাইরোলজি (ডাব্লিউআইভি) নামে ওই প্রতিষ্ঠানের নিরাপত্তা ও ব্যবস্থাপনা সংক্রান্ত দুর্বলতার ব্যাপারে চিন্তিত এবং এ ব্যাপারে তারা আরও সাহায্য চেয়ে তারবার্তা পাঠান। খবরে আরও বলা হয়, ওই ল্যাবরেটরিতে বাদুড়ের করোনাভাইরাস নিয়ে যে গবেষণা চলছে তার থেকে সার্সের মতো মহামারীর ঝুঁকি নিয়ে ওই কূটনীতিকরা উদ্বিগ্ন ছিলেন।

ওয়াশিংটন পোস্ট বলছে, ওই তারবার্তাগুলোকে কেন্দ্র করে আমেরিকান সরকারে সম্প্রতি আলোচনা শুরু হয়েছে যে বিশ্বের বর্তমান এই মহামারীর কারণ উহানের ওই ল্যাবরেটরি অথবা সেখানকার অন্য আর কোনো ল্যাবরেটরির ভাইরাস কিনা। পাশাপাশি আমেরিকার ফক্স সংবাদ চ্যানেলও এই ভাইরাসের উৎপত্তিস্থল ওই ল্যাবরেটরি বলে একটি তত্ত্ব তুলে ধরেছে।

সর্বশেষ খবর