বৃহস্পতিবার, ১৬ জুলাই, ২০২০ ০০:০০ টা

সরকারের কড়া পদক্ষেপে ৯০ ভাগ রোগী সুস্থ ভুটানে

সরকারের কড়া পদক্ষেপে ৯০ ভাগ রোগী সুস্থ ভুটানে

দক্ষিণ এশিয়ার বেশিরভাগ দেশ করোনার থাবায় লন্ডভন্ড। কিন্তু সেক্ষেত্রে একমাত্র ব্যতিক্রম ভুটান। টানা তিন মাসের বেশি লড়াই করে ড্রাগনভূমি তথা ভুটান এখনো করোনায় মৃত্যুহীন। এই অভিনব সাফল্যের মাঝে আরও এক চমকপ্রদ দাবি ভুটানের। বলা হলো, দেশে ৮৪ জন করোনা আক্রান্তের মধ্যে ৭৮ জনই সেরে উঠেছেন। সুস্থতার হার ৯০ শতাংশের বেশি। কভিড-১৯ এর ভয়াল হামলা যেন এখানেই মুখ থুবড়ে পড়েছে। মঙ্গলবারের সর্বশেষ করোনা পরিস্থিতি রিপোর্টে ভুটান স্বাস্থ্য মন্ত্রণালয়ের দাবির পরেই আন্তর্জাতিক মহলে গুঞ্জন ছড়াতে শুরু হয়েছে।

ভুটানের সংবাদ সংস্থা বিবিএস ও চীনা সংবাদ সংস্থা শিনহুয়া জানায়, করোনা মোকাবিলায় অভূতপূর্ব কর্মকা- হচ্ছে দেশটিতে। রাজা জিগমে খেসর নামগিয়াল ওয়াংচুক ও প্রধানমন্ত্রী ড. লোটে শেরিংয়ের নেতৃত্বে করোনা রুখতে দুর্গম এলাকাতেও চলছে বিশেষ পরীক্ষা। কড়া নিয়ম জারি করে জনগণকে সর্বোত্তম জীবাণুনাশক কর্মসূচির আওতায় আনতে পেরেছে ভুটান। আর প্রতিবেশী ভারতের পশ্চিমবঙ্গ ও আসামের করোনা পরিস্থিতি প্রতি মুহূর্তে পর্যবেক্ষণ করা হচ্ছে। এই দুই ভারতীয় রাজ্যতে করোনার বড়সড় হামলা।

থিম্পু থেকে বলা হয়েছে, কড়াকড়িতে সফল হওয়ার পর সরকার দশম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত সব বিদ্যালয় খুলেছে। গত ১ জুলাই থেকে কার্যকর হয়েছে এই নিয়ম। বাকি শিক্ষাপ্রতিষ্ঠানে অনলাইনে ক্লাস চলছে। সেই সঙ্গে জারি হয়েছে সতর্কতা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর